ইরাকের সামনে বাংলাদেশ

ঠিক দেড়মাস আগে ইরাকের দুহক শহরে স্বাগতিকদের কাছে বিধ্বস্ত হয়েছিল বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ ফুটবল দল। ১২ সেপ্টেম্বর এএফসি যুব চ্যাম্পিয়নশিপের ওই ম্যাচে ইরাক গুনে গুনে ৭ গোল দিয়েছিল বাংলাদেশকে। আজ আবার মধ্যপ্রাচ্যের ওই শক্তিশালী দেশটির মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এবার লড়াই দুই দেশের অনূর্ধ্ব-১৯ দলের। ইরাকে ছোটদের ওই বিধ্বস্ত হওয়ার কথা মনে রেখেই আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মাঠে নামবে বড়রা।


দুহক শহরের ছোটদের ওই লজ্জা কি আজ দূর করতে পারবেন মালেক-ইয়াসিনরা? ইলিয়েভস্কির শিষ্যদের সে পরীক্ষা শুরু হবে সন্ধ্যা ৭টায়। দিনের প্রথম ম্যাচে ওমানের মুখোমুখি হবে মালদ্বীপ। দুটি ম্যাচই সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন।
৩৭ দেশের এই বাছাইপর্ব থেকে ১৬টি দেশ উঠবে চূড়ান্ত পর্বে। সাত গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সঙ্গে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে সেরা তৃতীয় দল। গত আসরে বাহরাইন ও ভিয়েতনামের হয়েছিল সে ভাগ্য। পথটা বাংলাদেশের জন্য কঠিন। কারণ এবার গ্রুপের চার প্রতিপক্ষের তিনটিই মধ্যপ্রাচ্যের। এর মধ্যে পাঁচবারের চ্যাম্পিয়ন ইরাক ছাড়াও আছে গত আসরের সেমিফাইনালিস্ট সৌদি আরব এবং আরেক শক্তিশালী দল ওমান। একমাত্র সহজ প্রতিপক্ষ মালদ্বীপকে হারিয়েই বাংলাদেশ শুভ সূচনা করেছে মঙ্গলবার। আজ ইরাকের বিপক্ষে জিতলে চূড়ান্ত পর্বে ওঠার সম্ভাবনা তৈরি হবে বাংলাদেশের।
মঙ্গলবার মালদ্বীপের বিপক্ষে ম্যাচ শেষ হওয়ার পরই কোচ ইলিয়েভস্কি সেটাকে অতীত হিসেবে দেখতেই উপদেশ দিয়েছেন তার শিষ্যদের। ৩-০ গোলের ওই জয়টা আর মনেই রাখতে চান না ইলিয়েভস্কি। তার ভাবনায় এখন ইরাক। 'বড় জয় দিয়ে শুরুর পর রাতে ঘুমাতে পারিনি। কারণ ইরাকই আমাদের আসল পরীক্ষা। ভালো খেলে মালদ্বীপকে হারিয়েছি। ইরাককে হারাতে হলে আরও ভালো খেলতে হবে।' পাঁচবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে ইলিয়েভস্কি প্রথম একাদশ সাজাতে চান পাঁচটি পরিবর্তন এনে। মালদ্বীপকে হারানোর নায়ক মাসুদ রানাকে নাকি তিনি আজ রাখবেন না প্রথম একাদশে। তাকে বদলি অস্ত্র হিসেবে কাজে লাগাবেন কোচ। গোলপোস্টেও রাসেল থাকছেন না। মিডফিল্ডার রুবেল, শিফাত ও ফরোয়ার্ড ওয়াহেদকেও আজ বসতে হবে সাইডলাইনে। তাদের পরিবর্তে প্রথম একাদশে জায়গা পাচ্ছেন লিটন, কৃষ্ণ, শাহেদ, অনিক, মালেক ও সজীব। তাদের মধ্যে অনিক, শাহেদ ও মালেক মালদ্বীপের বিপক্ষে বদলি হিসেবে খেলেছেন।
ইরাকের মিডিয়া ম্যানেজার তাদের কোচের বরাত দিয়ে জানিয়েছেন, বেশ প্রস্তুতি নিয়েই ঢাকা এসেছেন তারা। তাদের লক্ষ্য চূড়ান্ত পর্ব। মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশ ভালো খেলেছে। তবে তারা আরও ভালো খেলেই হারাবে স্বাগতিকদের। ইরাক জর্দান ও কাতারে দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলে সবক'টিতেই জিতেছে।

No comments

Powered by Blogger.