পুঁজিবাজারের সঙ্গে ভোটের হিসাব জড়িত নয় : লোটাস কামাল

র্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল) বলেছেন, পুঁজিবাজারের সঙ্গে দেশের অর্থনীতি জড়িত। এর সঙ্গে ভোটের হিসাব-নিকাশে না যাওয়াই ভালো। তিনি পুঁজিবাজার কেলেঙ্কারির জন্য রাজনৈতিক হিসাব-নিকাশে শাসক দলের বিপুল অঙ্কের ভোট কমতে পারে এমন আশঙ্কার কথা উড়িয়ে দেন। এদিকে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন দ্রুত সম্পন্ন করার তাগিদ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।


জাতীয় সংসদ ভবনে গতকাল বুধবার অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠক শেষে মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে লোটাস কামাল বরাবরের মতো পুঁজিবাজার নিয়ে প্রশ্নের সম্মুখীন হন। পুঁজিবাজার নিয়ে মন্তব্য না করে তিনি বলেন, দেশের অর্থনীতিতে গতিশীলতা আনতে অনেক কাজ চলছে। দেশবাসী শিগগিরই তার সুফল পেতে শুরু করবে। মূল্যস্ফীতিও কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি জানান, শুধু শহরকেন্দ্রিক নয়, সারা দেশের ইউনিয়ন-উপজেলা পর্যায়েও আয়করদাতাদের শনাক্ত করা হবে। এ লক্ষ্যে চলতি অর্থবছরের শেষ নাগাদ উপজেলা পর্যায়ে ৮৫টি পূর্ণাঙ্গ আয়কর অফিস স্থাপন করা হবে। সংস্কার আনা হবে আয়কর আইনেও। এ ছাড়া মূল্য সংযোজন কর (মূসক) আইন ও শুল্ক আইনেও সংস্কার আনা হবে।
বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের কার্যক্রমের ওপর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করা হয়। সুশাসন প্রতিষ্ঠায় রাজস্ব আদায় কার্যক্রমের সঙ্গে জড়িত সব কর্মকর্তা-কর্মচারীর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে জাতীয় রাজস্ব বোর্ডকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন কমিটির সদস্য অধ্যাপক আলী আশরাফ, এ কে এম মাইদুল ইসলাম, তাজুল ইসলাম, এম এ মান্নান ও গোলাম দস্তগীর গাজী। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
বাণিজ্য মেলার আয়োজন দ্রুত সম্পন্ন করার তাগিদ
এদিকে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন দ্রুত সম্পন্ন করার তাগিদ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ তাগিদ দেওয়া হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি এ বি এম গোলাম মোস্তফা বলেন, আগামী ১ জানুয়ারি আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করবেন। গত বছরের তুলনায় এবার স্টলের সংখ্যা বাড়ানো হচ্ছে। এ বছর মোট স্টল হবে ৪৬৯টি, এর মধ্যে ১৩টি বিদেশি স্টল থাকবে।

No comments

Powered by Blogger.