সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী-জিয়ার মাজারের মাধ্যমে লুই কানের নকশা নষ্ট করা হয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেট্রোরেল পথ রোকেয়া সরণি হয়ে সংসদ এলাকার পূর্ব পাশের রাস্তা দিয়ে নিয়ে যাওয়া হবে। বিমানবাহিনীর আপত্তিতে এর গতিপথ ঘুরছে না। বুয়েট, যোগাযোগ মন্ত্রণালয় এবং পরিবেশবিদসহ সংশ্লিষ্ট সবার আলোচনার মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পথটি সংসদ ভবনসংলগ্ন খেজুর বাগানের আড়ালে পড়বে বলে সংসদ ভবনের সৌন্দর্য ব্যাহত হবে না, লুই কানের মূল নকশারও কোনো ক্ষতি হবে না। তিনি বলেন, লুই কানের নকশাকৃত মূল স্থাপনার বড় ধরনের ক্ষতি আগেই করা হয়েছে সংসদ ভবন এলাকায় ক্রিসেন্ট লেকের ওপর দিয়ে ব্রিজ তৈরি এবং সেখানে মাজার নির্মাণ করে। এ ছাড়া নির্মাণ করা হয়েছে মসজিদ এবং মিউজিয়াম।


এগুলো লুই কানের নকশার মধ্যে কোনো সময়ই ছিল না।গতকাল বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী এ কথার পাশাপাশি পদ্মা সেতু প্রসঙ্গে বলেন, 'পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন বিষয়ে সৃষ্ট জটিলতা সাময়িক। এটি নিরসনের উদ্যোগ চলছে। আশা করি, শিগগিরই এ সেতু প্রকল্পের কাজ শুরু হবে। এ সেতু প্রকল্পে বিকল্প কোনো অর্থায়নেরও প্রয়োজন হবে না।' বেনজির আহমেদের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী
সংসদকে বলেন, মেট্রোরেল (এমআরটি-৬) রুটটি সংসদ ভবনের পূর্ব পাশের রাস্তা অতিক্রম করার আগে এবং পরে বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকা অতিক্রম করবে, যার ৩০/৪০ ফুটের মধ্যে বহু ভবন এবং স্থাপনা রয়েছে। সংসদ ভবনের মূল স্থাপনাটি পূর্ব পাশের রাস্তার ১ থেকে দেড় হাজার ফুট দূরে অবস্থিত হওয়ার কারণে শব্দদূষণ বা ভাইব্রেশনের কারণে মূল স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা নেই। তবে মেট্রোরেলের রুটের উচ্চতা কম হলে এবং তা বিমানবন্দরের পাশ দিয়ে গেলে প্লেন ল্যান্ডিংয়ে কোনো সমস্যা হবে না বলেও এ সময় প্রধানমন্ত্রী জানান।
তিনি বিজয় সরণির পাশ দিয়ে মেট্রোরেল পথ বাতিল করার প্রধান ১০টি কারণ তুলে ধরে বলেন, বিজয় সরণির পাশ দিয়ে মেট্রোরেল স্থাপন করলে তেজগাঁও বিমানবন্দর রানওয়ের দৈর্ঘ্য অনেক কমে যাবে। এতে বিমানবাহিনীর বিমান অবতরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে। মেট্রোরেল বঙ্গবন্ধু নভোথিয়েটারের পাশ দিয়ে নিয়মিত যাতায়াত করলে শব্দদূষণ ও ভাইব্রেশনের কারণে ভবনটির অবকাঠামোয় সুদূরপ্রসারি প্রভাব ফেলতে পারে এবং নভোথিয়েটারের জন্য ব্যবহৃত উন্নত প্রযুক্তির সংবেদনশীল যন্ত্র ক্ষতিগ্রস্ত হবে।
শেখ হাসিনা বলেন, জাইকার সমীক্ষা অনুসারে এমআরটি-৬ লাইনটি যদি বিজয় সরণির মধ্যবর্তী আইল্যান্ড দিয়ে যায়, তা হলে ফার্মগেটের দিকে মোড় নেওয়ার সময় দুটি ব্যক্তিমালিকানাধীন ছয়তলা ভবন ভাঙতে হবে। আর বিজয় সরণির দক্ষিণ পাশ দিয়ে গেলে আনুমানিক ৬ থেকে ৮টি ব্যক্তিমালিকানাধীন ভবন ভাঙতে হবে। কিন্তু রুটটি খামারবাড়ি দিয়ে গেলে একটি মাত্র সরকারি ভবন আংশিক ক্ষতিগ্রস্ত হতে পারে।
অ্যাডভোকেট ফজলে রাবি্ব মিয়ার এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জিয়ার মাজার, লেকের ওপর ব্রিজের মাধ্যমে লুই কানের নকশার মূল স্থাপনার ক্ষতি আগেই করা হয়েছে মন্তব্য করে বলেন, 'তৎকালীন সেনাপ্রধান এরশাদ সাহেব চট্টগ্রাম থেকে একটি বাঙ্ এনে বললেন, এতে জিয়ার লাশ আছে। এটাকে তিনি ওখানে স্থাপন করলেন। তখন আমাকেও প্রস্তাব দেওয়া হয়েছিল জাতির জনকের লাশ টুঙ্গিপাড়া থেকে এখানে আনার জন্য। কিন্তু লুই কানের নকশা নষ্ট করে আমি ওটা করতে রাজি হইনি। বলেছিলাম, জাতির জনকের কবর ঢাকায় আনতে দেব না।'
প্রধানমন্ত্রী বলেন, ক্রিসেন্ট হচ্ছে অর্ধ চন্দ্র। চাঁদ হচ্ছে শান্তির প্রতীক। কিন্তু বিএনপি ক্ষমতায় এসে লুই কানের নকশা নষ্ট করে ক্রিসেন্ট লেকের ওপর ব্রিজ করে অর্ধান্দ্রকৃতির লেককে তীর-ধনুকের আকার দিয়েছে। এই তীর ধনুক হচ্ছে যুদ্ধের প্রতীক।
তিনি বলেন, মেট্রোরেলের রুট পরিবর্তন নিয়ে টক শোতে যাঁরা সমালোচনা করেন, তুফান তোলেন, রেডিও টিভি ভেঙে ফেলেন তাঁরা কী লুই কানের মূল নকশা দেখেছেন? তাঁদের উদ্দেশ্য বলব, লুই কানের মূল নকশা দেখুন। যাঁরা এই নকশা নষ্ট করেছেন সাহস থাকলে তাদের মুখ ফুটে বলুন, আমাদের লুই কানের মূল নকশা রক্ষা করতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, 'অনেকে টক শোতে বলছেন, সংসদ ভবনের সামনে থেকে মেট্রোরেলের রুট হলে লুই কানের নকশা নষ্ট হয়ে যাবে। খেজুর গাছ কেটে ফেলতে হবে। তাদের কথায় মনে হয় বিমানবন্দর ধ্বংস হয় হোক কিন্তু খেজুর গাছ কাটা যাবে না। অথচ জিয়ার মাজার স্থাপন করার সময় এক হাজার গাছ কাটা হয় তখন তো কেউ একটা টুঁ-শব্দও করেননি। কাউকে টক শোতে এভাবে কথা বলতে দেখিনি, কোনো প্রতিবাদ শুনিনি। তখন কেউ একজন প্রতিবাদ জানান। জবাবে তখন ঢাকার মেয়র মির্জা আব্বাস বলেছিলেন দু-চারটা বোমা মেরে দিলে সব ঠিক হয়ে যাবে।'
গতকাল বিকেল সোয়া ৪টায় ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে নবম সংসদের একাদশ অধিবেশনের পঞ্চম কার্যদিবস শুরু হয়। সরকারদলীয় সংসদ সদস্য এস কে আবু বাকেরের প্রশ্নের উত্তরে পদ্মা সেতু নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের উদ্যোগের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জটিলতা নিরসনে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বরাবর চিঠি দিয়ে সরকারের অবস্থান জানানো হয়েছে। চিঠির কপি অন্য উন্নয়ন সহযোগীদেরও দেওয়া হয়ে।
প্রধানমন্ত্রী জানান, বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে সর্বোচ্চ ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণসহাযতা দেবে। প্রয়োজনে তারা আরো ৩০০ মিলিয়ন ডলার ঋণ দেবে। বিশ্বব্যাংক এ প্রকেল্প অর্থায়নকারী সংস্থাগুলোর প্রধান সমন্বয়ক। টেন্ডার আহ্বান, প্রি-কোয়ালিফিকেশন, ঠিকাদার নির্বাচন ইত্যাদি বিষয় বিশ্বব্যাংকের সম্মতির জন্য প্রেরণ করতে হয়। যেকোনো বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য তাদের নিজস্ব অফিসিয়াল পদ্ধতি রয়েছে। অভিযোগ বেনামি বা ভিত্তিহীন হলেও বিশ্বব্যাংকে তা তদন্তের নিয়ম রযেছে।
প্রধানমন্ত্রী আরো জানান, বর্তমান সরকার পদ্মা সেতু নির্মাণকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। ইতিমধ্যে এ সেতুর ডিজাইন চূড়ান্ত হয়েছে এবং সব উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর কাজ যথাসময়ে সম্পন্ন করার লক্ষ্যে ত্বরিত কর্মসূচি (অপপবষবৎধঃবফ চৎড়মৎধসসব) গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে মূল সেতুর ঠিকাদার নিয়োগে আন্তর্জাতিক মানসম্পন্ন প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ কর্তৃক বিশ্বব্যাংকের গাইডলাইন অনুযায়ী পরামর্শক প্রতিষ্ঠান এবং বিশেষজ্ঞগণের সমন্বয়ে গঠিত দরপত্র মূল্যায়ন কমিটির প্রতিবেদন গত ১৮ জুলাই ২০১০ তারিখে বিশ্বব্যাংকের সম্মতির জন্য পাঠানো হলে বিশ্বব্যাংক ২৩ সেপ্টেম্বর ২০১০ তারিখে পত্র মারফত নতুন করে প্রি কোয়ালিফিকেশন টেন্ডার শুরুর সুপারিশ করে। সে অনুযায়ী পুনরায় প্রি-কোয়ালিফিকেশন টেন্ডার আহ্বান করা হলে প্রি-কোয়ালিফিকেশন মূল্যায়ন প্রতিবেদনের ওপর ১ জুলাই ২০১১ তারিখে বিশ্বব্যাংকের সম্মতি পাওয়া যায়। তবে টেন্ডার ডকুমেন্টের ওপর এখনো সম্মতি পাওয়া যায়নি।
মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে ভারতকে ট্রানজিট/করিডর দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, যৌথ ইশতেহারের সিদ্ধান্ত অনুসারে সড়কপথে ভারত, নেপাল ও ভুটান থেকে আসা পণ্য পরিবহনে মংলা ও চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহার করার লক্ষ্যে সড়ক রুট নির্ধারণ ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ট্রানজিট ফি নির্ধারণসহ রুট নির্ধারণ ও অবকাঠামো উন্নয়নের বিষয়ে ট্যারিফ কমিশনের আওতায় গঠিত কোর কমিটি খসড়া প্রতিবেদন পেশ করেছে, যার চূড়ান্ত পর্যালোচনা করা হচ্ছে।
মোল্যা জালাল উদ্দিনের প্রশ্নের জবাবে তিনি তথ্য-প্রযুক্তির সুবিধা সব শ্রেণীর মানুষের কাছে পেঁৗছে দেওয়ার লক্ষ্যে সরকারের কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, ইতিমধ্যে দেশে সংযোজিত ল্যাপটপ বাজারে ছাড়া হয়েছে। টেলিফোন শিল্প সংস্থা স্বল্পমূল্যে বিদ্যুৎ সাশ্রয়ী মোবাইল ফোনসেট তৈরি করতে যাচ্ছে। আগামী বছরের মধ্যে তৃতীয় প্রজন্মের অর্থাৎ থ্রি জি টেলিকম সেবার ব্যবস্থা করা হবে। আন্তর্জাতিক সংযোগ নিরবচ্ছিন্ন রাখার জন্য বেসরকারি দ্বিতীয় সাবমেরিন কেব্ল্ স্থাপন করা হবে। বর্তমানে বাংলাদেশের নিজস্ব কোনো স্যাটেলাইট না থাকায় উচ্চ মূল্যের ভিস্যাট/স্যাটেলাইট ব্যান্ড-উইথ ব্যবহার করে বিভিন্ন সার্ভিস চার্জ প্রদান করা হয়ে থাকে। এ জন্য বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ হাতে নেওয়া হয়েছে। এ লক্ষ্যে আন্তর্জাতিক পরামর্শক/বিশেষজ্ঞ ফার্ম নিয়োগের কার্যক্রম চলছে।
সরকারের অগ্রাধিকারভিত্তিক তথ্য-প্রযুক্তি বিকাশে সরকারের অগ্রাধিকারভিত্তিক ১০টি কাজ সমাপ্তির তথ্য সংসদে উপস্থাপন করে বলেন, বর্তমান সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে আর্থ-সামাজিক উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে বিবেচনা করছে। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আয় বৃদ্ধি এবং বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তরের লক্ষ্যে রূপকল্প-২০২১কে রোডম্যাপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।
জুনাইদ আহমেদ পলকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত বোরো ও আমন মৌসুমে আশানুরূপ উৎপাদন এবং চলতি আমন আবাদ ভালো হওয়ায় সরকার দেশে খাদ্য ঘাটতির আশঙ্কা করছে না। এর পরও অভ্যন্তরীণ সরবরাহ বৃদ্ধি, বাজারমূল্য স্থিতিশীল এবং সরকারি খাদ্য বিতরণ কর্মসূচিগুলো চালু রাখার জন্য পর্যাপ্ত সরকারি মজুদ গড়ার লক্ষ্যে চলতি অর্থবছর সরকার ৯ লাখ মেট্রিক টন গম ও আট লাখ মেট্রিক টন চাল মোট ১৭ লাখ মেট্রিক টন খাদ্যশস্য আমদানির পরিকল্পনা করেছে। এ মাসের ১৮ তারিখ পর্যন্ত সরকারি গুদামে ১২ লাখ ৮৯ হাজার ৭৩৫ মেট্রিক টন চাল ও দুই লাখ ৩২ হাজার ৮৩১ মেট্রিক টন গম সর্বমোট ১৫ লাখ ২২ হাজার ৫৬৬ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে।

No comments

Powered by Blogger.