হোয়াইটওয়াশই হলো ইংল্যান্ড

নিয়তিই যেন ঠিক করে রেখেছিল এই সিরিজে হোয়াইটওয়াশ হবে ইংল্যান্ড। মাত্রই কিছুদিন আগে ইংল্যান্ড সফরে যে লজ্জার বোঝা নিয়ে দেশে ফিরেছিল ভারত, তার কিছুটা ফিরিয়ে দেবে। কীভাবে?
৪৬ ওভার শেষে ভারতের স্কোর ৭ উইকেটে ২১৮। শেষ চার ওভারে কত রান হবে, এর চেয়েও তখন বড় প্রশ্ন, ভারত আগেই অলআউট হয়ে যাবে না তো? সেই ভারত ৫০ ওভার শেষে করল ৮ উইকেটে ২৭১ রান!
এদিক দিয়েও দেখুন: বড় লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু ইংল্যান্ডের। মনে হচ্ছে, ধবলধোলাইয়ের লজ্জা তারা মাথায় নেবে না। তরতর করে বিনা উইকেটে উঠে গেল ১২৯ রানে। সেটিও ২০.২ ওভারে! ৩২ বল পর সেই ইংল্যান্ডের স্কোর ৫ উইকেটে ১৪১!
ইডেনে নিয়তির লিখে দেওয়া ফলটাই শেষে মানতে হলো ইংল্যান্ডকে। বিনা উইকেটে ১২৯ থেকে মাত্র ৪৭ রানের ব্যবধানে ১০ উইকেট হারিয়ে অলআউট ১৭৬ রানে! হায়দরাবাদ, দিল্লি, মোহালি, মুম্বাইয়ের পর কলকাতায় ভারত জিতল ৯৫ রানে। সিরিজ ৫-০!
বোলাররা পরে দারুণভাবে ম্যাচে ফিরে আসাতেই এই জয়। তবে শেষ ৪ ওভারে ভারত যে ৫৩ রান তুলল, সেটি ধোনি ঝড় তুলেছিলেন বলেই। এর মধ্যে ৪৯তম ওভারে এসেছে ২১, শেষ ওভারে ১৮! শেষ পর্যন্ত ৬৯ বলে ৭৫ রানে অপরাজিত ছিলেন ধোনি। এটি তাঁর টানা ষষ্ঠ অপরাজিত ইনিংস!
বিনা উইকেটে ১২৯ রান তুলে ফেলা ইংল্যান্ডকে এভাবে ধসিয়ে দেওয়ার মূলে রবীন্দ্র জাদেজা। ৩৩ রানে ৪ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার, অশ্বিন নিয়েছেন ২৮ রানে ৩ উইকেট।

No comments

Powered by Blogger.