গাদ্দাফির মৃত্যু মুক্তির বার্তা :ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, মুয়াম্মার গাদ্দাফির মৃত্যু সারা বিশ্বের একনায়কদের কাছে এ বার্তা পেঁৗছে দিয়েছে_ জনগণ একদিন মুক্তি পাবে। মঙ্গলবার রাতে এনবিসির 'টুনাইট শো উইথ জে লেনো' অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। মার্কিন প্রেসিডেন্ট ওই অনুষ্ঠানে ফার্স্ট লেডি মিশেল ওবামা এবং পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সম্পর্কে প্রশ্নের জবাব দেন। ২০১২ সালে তার দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে আমেরিকার ওয়েস্ট কোস্ট বা পশ্চিমাঞ্চলে প্রচারণার অংশ হিসেবে ওই টিভি অনুষ্ঠানে অংশ নেন তিনি।


এর আগে সানফ্রানসিসকোতে এক নির্বাচনী তহবিল সংগ্রহ অনুষ্ঠানে ওবামা বলেন, পরিবর্তনের স্বার্থেই তার আরেক মেয়াদে প্রেসিডেন্ট থাকা উচিত। খবর এএফপি, রয়টার্স ও ডন অনলাইনের।
এনবিসির টিভি অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামা বলেন, গাদ্দাফি হলেন এমন এক ব্যক্তি, ৪০ বছর ধরে যিনি নিজের দেশে সন্ত্রাসবাদ কায়েম করেছিলেন এবং সন্ত্রাসবাদীদের সমর্থন করতেন। তাকে ক্ষমতাচ্যুত করায় লিবিয়া গণতন্ত্রের দিকে ধাবিত হওয়ার সুযোগ পেয়েছে, যা তিনি কখনোই করতেন না। ওবামা বলেন, তিনি মনে করেন, গাদ্দাফির মৃত্যু বিশ্বের সব একনায়কের কাছে এই বার্তা পেঁৗছে দিয়েছে, অবশেষে জনগণ একদিন মুক্তি পাবেই। এনবিসির ওই অনুষ্ঠানে ওবামা বলেন, পরিবর্তনের অঙ্গীকারই তাকে আগামী নির্বাচনে বিজয়ী করবে। লেনোর এক প্রশ্নের জবাবে নিজের স্ত্রী সম্পর্কে বলেন, প্রতিদিন ভোরে মিশেল তার থেকে আধঘণ্টা আগে ঘুম থেকে ওঠেন এবং কোনো কোনো দিন ১০ মাইলের মতো দৌড় সেরে ফেলেন। অন্যদিকে তিনি পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সম্পর্কে জানান, তার মতো পররাষ্ট্রমন্ত্রী পেয়ে তিনি গর্ববোধ করেন।
এ পর্যন্ত তার দেখা মানুষের মধ্যে হিলারিই সবচেয়ে বেশি খাটতে পারেন। লস অ্যাঞ্জেলেসে 'টুনাইট শো উইথ জে লেনো' অনুষ্ঠানে অংশ নেওয়ার আগে প্রেসিডেন্ট ওবামা সানফ্রানসিসকো নগরীতে এক নির্বাচনী তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বলেন, জনগণের মধ্যে পরিবর্তনের আকাঙ্ক্ষাই তাকে আবার হোয়াইট হাউসে ফিরিয়ে আনবে। তিনি বলেন, পরিবর্তন অবশ্যই সম্ভব এবং জনগণের স্বার্থে সেটা তিনি করবেন। ওবামা দাবি করেন, ২০০৮-এর প্রেসিডেন্ট নির্বাচনের সময় তিনি পরিবর্তনের যে অঙ্গীকার করেছিলেন তার ভেতর ৬০ শতাংশ বাস্তবায়ন করেছেন, বাকি ৪০ শতাংশ পরিবর্তনের জন্য তাকে আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে হবে।

তার আমলে পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে_ সমকামীদের সেনাবাহিনীতে চাকরির নিশ্চয়তা প্রদান, অর্থনীতিতে নিয়মিত সংস্কার, স্বাস্থ্যসেবা আইন এবং ইরাক থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত। এ ছাড়া ওসামা বিন লাদেনকে হত্যা করাকেও তিনি পরিবর্তনের অংশ বলে মনে করেন। দ্বিতীয়বার নির্বাচিত হলে অভিবাসী আইনের প্রয়োজনীয় সংস্কার এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গতি রেখে জ্বালানিনীতি প্রবর্তনের মতো পরিবর্তন আনবেন বলে তিনি জানান। ওবামা বলেন, পরিবর্তন কঠিন সময়সাপেক্ষ, তবু পরিবর্তন সম্ভব।

No comments

Powered by Blogger.