রাশিয়ার মালবাহী মহাকাশযান বিধ্বস্ত

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) নভোচারীদের জন্য তিন টন মালামাল ভর্তি রাশিয়ার মনুষ্যবিহীন একটি মহাকাশযান গত বুধবার বিধ্বস্ত হয়েছে। সয়্যুজ রকেটে করে ওই মহাকাশযান পাঠানো হচ্ছিল। দুর্ঘটনার পর রকেটটি অবতরণ করানো হয়।
রাশিয়ার কেন্দ্রীয় মহাকাশ সংস্থার (রসকোমস) থেকে জানানো হয়েছে, বুধবার স্থানীয় সময় বিকেল পাঁচটার দিকে কাজাখস্তানের বাইকোনুর কসমোড্রোম থেকে সয়্যুজ রকেট উৎক্ষেপণ করা হয়। কিন্তু এর ৩২০ সেকেন্ড পর এতে ত্রুটি ধরা পড়ে। কেননা রকেট দিয়ে প্রগ্রেস এম-১২এম মালবাহী মহাকাশযানটি সঠিক কক্ষপথে পাঠানো হয়নি। কিছুক্ষণ পর উৎক্ষেপণস্থল থেকে প্রায় দেড় হাজার কিলোমিটার দূরে দেশটির আলতাই প্রদেশে আছড়ে পড়ে প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হয়। পরে সয়্যুজকে অবতরণ করানো হয়।
এ নিয়ে এক সপ্তাহের ব্যবধানে রাশিয়ায় দ্বিতীয়বারের মতো রকেট উৎক্ষেপণের চেষ্টা ব্যর্থ হলো। ১৮ আগস্ট একটি টেলিযোগাযোগের কৃত্রিম উপগ্রহ ভুল কক্ষপথে পাঠানো হয়েছিল।
রাশিয়ার টেলিভিশন আরটির খবরে বলা হয়, বুধবারের দুর্ঘটনার ফলে রাশিয়ার মহাকাশ কর্মসূচির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কেননা মহাকাশে যুক্তরাষ্ট্রের মালামাল পাঠানো কার্যক্রম বন্ধ করার পর একমাত্র রাশিয়ার সয়্যুজ রকেট দিয়ে আইএসএসে মালামাল ও মানুষ পাঠানো হচ্ছিল।

No comments

Powered by Blogger.