ডেনমার্কের সাধারণ নির্বাচন ১৫ সেপ্টেম্বর হতে পারে

ডেনমার্কের সাধারণ নির্বাচন ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে পারে। দেশটির প্রধানমন্ত্রী লার্স লোয়েক্কি রাসমুসেনের গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়ার কথা।
ড্যানিশ সম্প্রচার মাধ্যম ডিআর ও টিভিটু এবং বার্তা সংস্থা রিতজাউ এই তথ্য জানিয়েছে। প্রধানমন্ত্রী রাসমুসেন গতকাল স্থানীয় সময় বেলা ১১টায় হঠাৎ এক সংবাদ সম্মেলন ডাকার পর গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।
ডেনমার্কের সাধারণ নির্বাচন নিয়ে কয়েক সপ্তাহ ধরে গুঞ্জন চলছে। এ থেকে আগেই ধারণা করা হয়েছিল, ক্ষমতাসীন মধ্য-ডানপন্থী জোট সরকারের প্রধান রাসমুসেন যেকোনো সময় নতুন নির্বাচনের ঘোষণা দিতে পারেন।
প্রধানমন্ত্রী রাসমুসেন তাঁর পূর্বসুরি অ্যান্ডার্স ফগ রাসমুসেনের স্থলাভিষিক্ত হয়েছেন। ফগ রাসমুসেন বতর্মানে ন্যাটোর মহাসচিব পদে দায়িত্ব পালন করছেন।
ডেনমার্কে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৭ সালে। পরবর্তী নির্বাচন চলতি বছরের ১২ নভেম্বরের আগে অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।
রাসমুসেনের লিবারেল পার্টি ও এর শরিক দল কনজারভেটিভ পার্টি ২০০১ সাল থেকে ক্ষমতায় আছে। জোটের প্রতি সমর্থন আছে চরম ডানপন্থী ও অভিবাসনবিরোধী দল ড্যানিশ পিপলস পার্টির।
কনজারভেটিভ পার্টি গত বৃহস্পতিবার দ্রুত নির্বাচনের তারিখ ঘোষণার আহ্বান জানায়। দলের মুখপাত্র কারিনা ক্রিসটেনসেন বলেছেন, ‘প্রধানমন্ত্রীকে সুপরামর্শ দেওয়ার ব্যাপারে সবারই যত্নবান হওয়া উচিত।’

No comments

Powered by Blogger.