বোল্টের মঞ্চটা যেন সাজানো

২০০৮ বেইজিং অলিম্পিকের পর ২০০৯ বার্লিন বিশ্ব চ্যাম্পিয়নশিপ—শ্রেষ্ঠত্বের মশাল জ্বেলে দুটি টুর্নামেন্টই নিজের করে নিয়েছিলেন উসাইন বোল্ট। বেইজিং-বার্লিনের মতো দেগুর বিশ্ব চ্যাম্পিয়নশিপও কি বোল্টেরই হবে? আজ শুরু হওয়া দক্ষিণ কোরিয়ার দেগু চ্যাম্পিয়নশিপের মঞ্চটা যেন সেভাবেই সাজানো!
ঊরুর চোটের কারণে টাইসন গে নেই, ডোপের পাপে বোল্টের স্বদেশি স্টিভ মুলিংসও বাদ। এর পরও ট্র্যাকে যাঁর কাছ থেকে বড় চ্যালেঞ্জটা আসতে পারত, এ বছর সেরা সময় করা বোল্টের স্বদেশি আসাফা পাওয়েলও ১০০ মিটার থেকে গত পরশু নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। কুঁচকির চোটের কারণে শেষ মুহূর্তে এসে সরে দাঁড়িয়েছেন সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন পাওয়েল। বোল্টের ময়দান যেন ফাঁকা! এ অবস্থায় ইতিহাসের দ্রুততম মানবকে বরণ করে নেওয়াটাই তো হবে দেগু চ্যাম্পিয়নশিপের সার্থকতা!
২৭ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর—৯ দিনব্যাপী টুর্নামেন্টের আজ উদ্বোধনী দিনেই ট্র্যাকে নামবেন জ্যামাইকান বজ্রবিদ্যুৎ। তবে গলায় পদক ঝোলানোর প্রথম উপলক্ষটি আসতে পারে রোববার। ওই দিন সন্ধ্যায়ই হবে ১০০ মিটারের ফাইনাল। ১০০ মিটার, ২০০ মিটার ও ৪–১০০ মিটার রিলে—বেইজিংয়ের অলিম্পিক এবং বার্লিন বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনটি ইভেন্টেই সোনা জিতেছিলেন। দেগুতেও বোল্ট দৌড়াবেন তিন ইভেন্টেই। বোল্টের প্রত্যাশা, স্বদেশি ইয়োহান ব্লেক, যুক্তরাষ্ট্রের ওয়াল্টার ডিক্স এবং চার বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা জাস্টিন গ্যাটলিনরা চ্যালেঞ্জ জানাবেন ঠিকই।
পাদপ্রদীপের আলো তাই বোল্টের ওপরই। নয়তো দেগুতে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট হবে ১১০ মিটার হার্ডল। এই প্রথম মুখোমুখি হচ্ছেন ১১০ মিটার হার্ডলসের সর্বকালের সেরা তিন তারকা বিশ্ব রেকর্ডের মালিক ডেরন রোবলেস, সাবেক বিশ্ব রেকর্ডের মালিক চীনাদের নয়নমণি লিউ শিয়াং এবং আমেরিকার ডেভিড অলিভার। কিউবার রোবলেসই যেমন বলছেন, ‘একটি ভুল করলেই আপনার শেষ। প্রত্যেকেই এখানে জিততে এবং দ্রুত দৌড়াতেই আসবে।’ তাঁর ১২.৮৭ সেকেন্ডের রেকর্ডটি অক্ষত থাকবে নাকি ভেঙে যাবে, সে ব্যাপারে নিশ্চিত নন রোবলেস। তবে বুঝতে পারছেন, লড়াইটা হবে কঠিন।
উদ্বোধনী দিনে সোনার নিষ্পত্তি হবে মাত্র দুটি ইভেন্টে—মেয়েদের ১০ হাজার মিটার এবং ম্যারাথনে। তবে পুরুষদের ৮০০ মিটারে বিশ্ব রেকর্ডধারী কেনিয়ার ডেভিড রুডিশাও ট্র্যাকে নামবেন প্রথম দিনেই। মেয়েদের ২০০ মিটারে এবারও মূল আলোটা তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন অ্যালিসন ফেলিক্সের ওপর। ৪০০ মিটারেও দৌড়াবেন তিনি। যেখানে তাঁর মূল প্রতিপক্ষ স্বদেশি স্যানিয়া রিচাডর্স-রোস। জ্যামাইকান ত্রয়ী রোসমেরি হুইট, নোভলিন উইলিয়ামস-মিলস এবং ২০০৯ বার্লিনে রোপাজয়ী শেরিকা উইলিয়ামসরাও প্রস্তুত।
আলোর উল্টো পিঠেই অন্ধকার। বোল্ট, রুডিশা, লিউ শিয়াংরা যদি আলোর ছবি হন, তবে দেগুতে হতাশার খবর টাইসন গে, পুরুষদের ৮০০ মিটারের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার এমবুলেনি মুলাদজি, রাশিয়ার উচ্চ লম্ফ তারকা ইয়ারোস্লাভ রিবাকোভরা। চোটের কারণে দেগুতে নেই তাঁদের কেউই।

No comments

Powered by Blogger.