আরেকটা রিয়াল-বার্সা লড়াই?

বিবেচ্য যদি হয় সুন্দর ফুটবল, তাহলে স্প্যানিশ লিগকেই ইউরোপের সেরা বলতে হয়। অথচ ইউরোপের আর সব লিগের তুলনায় এই স্প্যানিশ লিগেই প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজটা সবচেয়ে কম।
ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই চলে চার-পাঁচটি দলের মধ্যে। সিরি ‘আ’র লড়াইয়েও গোটা চারেক দল থাকে। প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ আছে জার্মান বুন্দেসলিগায়ও। কিন্তু স্প্যানিশ লিগের লড়াইটা এক দশক ধরেই কেবল রিয়াল আর বার্সার দ্বৈরথ। ভ্যালেন্সিয়া, দেপোর্তিভো লা করুনিয়া, ভিয়ারিয়াল, অ্যাটলেটিকো মাদ্রিদ—নামগুলো শুনতে ভালো লাগে। কিন্তু লিগের মাঝপথেই শিরোপা দৌড় থেকে ‘নাই’ হয়ে যায় তারা।
ধর্মঘটের কারণে এক সপ্তাহ পিছিয়ে আজ শুরু হচ্ছে স্প্যানিশ লিগের নতুন মৌসুম। আবারও রিয়াল-বার্সা দ্বৈরথের রণডঙ্কা বাজিয়ে। মৌসুম সূচক সুপার কাপই দিয়েছে প্রমাণ। এবার মুখোমুখি হয়েছিল দুই স্প্যানিশ ‘দৈত্য’। ফুটবল রোমাঞ্চের বেশি উত্তেজনা ছড়ানো দুই লেগের লড়াইয়ে জিতেছে বার্সেলোনা।
আজ লিগের শুরুর দিনে মাঠে নেই রিয়াল-বার্সা। রিয়ালের প্রথম ম্যাচ আগামীকাল, খেলবে গিয়ে রিয়াল জারাগোজার মাঠে। পরদিন বার্সেলোনা নিজেদের মাঠে মুখোমুখি হবে ভিয়ারিয়ালের। আজ দল দুটি মাঠে থাকবে না। কিন্তু স্প্যানিশ লিগের পূর্বকথনে ওই বার্সেলোনা-রিয়ালেরই জয়গান গাইতে হয়। বার্সেলোনা কোচ পেপ গার্দিওলা নতুন মৌসুম শুরু করছেন পূর্বসূরি ইয়োহান ক্রুইফের অর্জন ছোঁয়ার হাতছানি নিয়ে। রিয়াল মাদ্রিদ কোচ হোসে মরিনহোর চ্যালেঞ্জ হবে গার্দিওলা বা বার্সেলোনার সাফল্যে ছেদ টানা।
খেলোয়াড় গার্দিওলাকে ক্রুইফের কাতারে কোনো দিন রাখবে না কেউ। তবে কোচ হিসেবে ক্রুইফকে সব দিক দিয়েই ছাড়িয়ে যাওয়ার পথে বার্সেলোনার সাবেক মিডফিল্ডার। কাল পোর্তোর বিপক্ষে উয়েফা সুপার কাপ জিতে থাকলে ক্রুইফকে (১১টি শিরোপা) ছাড়িয়ে বার্সার হয়ে সর্বোচ্চ শিরোপাজয়ী কোচ হয়ে গেছেন গার্দিওলা।
আর লিগ জিততে পারলে আরেক দিক দিয়ে ছুঁয়ে ফেলবেন ক্রুইফকে। খেলোয়াড় হিসেবে ৬টি স্প্যানিশ লিগ জেতা গার্দিওলা কোচ হিসেবে জিতেছেন ৩টি শিরোপা। এবার জিতলেই বার্সার কোচ হিসেবে ক্রুইফের ৪টি স্প্যানিশ শিরোপা জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবেন।
ক্রুইফকে ছোঁয়ার স্বপ্ন পূরণে লিওনেল মেসির সঙ্গে গার্দিওলা বিশ্বাস রাখছেন স্পেনভিত্তিক খেলোয়াড়দের ওপরও। জাভি, ইনিয়েস্তা, পেদ্রোরা তো আছেনই; অনেক চেষ্টায় সেস ফ্যাব্রিগাসকেও এবার পেয়ে গেছেন।
এমনিতেই ‘অন্য গ্রহের ফুটবল’ খেলতে থাকা বার্সা দলে ফ্যাব্রিগাস যোগ হওয়ায় এ মৌসুমে শক্তি আরও বাড়বে। গার্দিওলা বলেছেন আশায় বসতি গড়ার সময় এটাই, ‘তিন বছরে আমরা যা পেয়েছি এবং এই খেলোয়াড়েরা যে অসাধ্য সাধন করেছে তাতে আশাবাদী না হওয়ার কারণ নেই। এখন যদি আমরা আত্মবিশ্বাসী না হতে পারি, তাহলে আর কখন হব!’
আত্মবিশ্বাস রিয়াল মাদ্রিদ দলেও। রিয়াল কোচ আত্মবিশ্বাসের মূলে প্রাক-মৌসুম প্রস্তুতির ভালো ফল, ‘এই গ্রীষ্মে অনেক পরিশ্রম করেছি আমরা। প্রাক-মৌসুম প্রস্তুতিতে ভালোও করেছি।’ জার্মান মিডফিল্ডার মেসুত ওজিল বলেছেন, ‘সমর্থকেরাও আমাদের সঙ্গে আছে এবং গত দুই বছরের চেয়ে আমরা এবার ভালো অবস্থায় আছি। আমরা এবার শিরোপা জিততে পারব।’

No comments

Powered by Blogger.