গ্রিসের জন্যইউরো জোনের জরুরি সহায়তা অনুমোদন

ঋণে জর্জরিত গ্রিসের অর্থনীতি পুনরুদ্ধারে জরুরি সাহায্য প্রদানের প্রস্তাব অনুমোদন করেছেন ইউরো জোনের অর্থমন্ত্রীরা। গত শনিবার ইউরোপের বিভিন্ন দেশের অর্থমন্ত্রীদের এক বৈঠকে ওই প্রস্তাবটি অনুমোদন করা হয়। ফলে আগে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী, আগামী দুই সপ্তাহে গ্রিসকে এক হাজার ২০০ কোটি ইউরো ঋণ সহায়তা দেওয়া হবে।
ইতিমধ্যে গ্রিসকে ১১ হাজার কোটি ইউরো জরুরি ঋণ সহায়তা দিতে সম্মত হয়েছে ইইউ ও আইএমএফ। এ ছাড়া ২০১৪ সালের মধ্যে যাবতীয় ঋণ পরিশোধের জন্য গ্রিসকে দ্বিতীয় দফায় সহায়তা প্রদানের ব্যাপারেও আলোচনা করেন ইউরো জোনের অর্থমন্ত্রীরা। ইউরোপের কূটনীতিকেরা বলেন, দ্বিতীয় দফায় গ্রিসকে ঋণ সহায়তা দেওয়ার বিষয়ে ১১ জুলাই ব্রাসেলসে আলোচনা হবে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য হয়তো সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।
ইউরো জোনের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন গ্রিসের অর্থমন্ত্রী ইভানজেলোস ভেনিজেলোস। তিনি বলেন, ‘এখন পার্লামেন্টে গৃহীত সিদ্ধান্তগুলোর কার্যকর বাস্তবায়ন করাই হবে আমাদের জন্য কঠিন কাজ। সেটা সম্ভব হলেই আমরা ধীরে ধীরে সংকট কাটিয়ে গ্রিসের জাতীয় অর্থনীতি ও নাগরিকদের কল্যাণ নিশ্চিত করতে পারব।’
চলতি সপ্তাহেই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুসারে কঠোর ব্যয় সংকোচনের প্রস্তাব অনুমোদন করেছে গ্রিসের পার্লামেন্ট। রাজধানী এথেন্সের রাস্তায় ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও দেশের অর্থনীতি পুনরুদ্ধারে ওই ব্যয় সংকোচন প্রস্তাব সমর্থন করেন পার্লামেন্টের সদস্যরা।
স্বাগত জানিয়েছে আইএমএফ: গ্রিসের অর্থনৈতিক সংকট উত্তরণে ইউরোপের জরুরি সহায়তার উদ্যোগকে স্বাগত জানিয়েছে আইএমএফ। আইএমএফের প্রধান মুখপাত্র ক্যারোলিন অ্যাটকিনসন এক বিবৃতিতে বলেন, ‘গ্রিসের সংকট পুরোপুরি কাটিয়ে ওঠার জন্য গৃহীত ইউরো গ্রুপের দায়িত্বশীল কৌশলকে আমরা স্বাগত জানাই।’ তিনি আরও বলেন, আইএমএফ এ অর্থনৈতিক উদ্যোগ বাস্তবায়নে সহায়তা করবে। অর্থনৈতিক সাফল্য ও স্থিতিশীলতা বজায় রাখা এবং অর্জিত প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বাড়ানোর ক্ষেত্রে এ উদ্যোগ অবদান রাখবে।

No comments

Powered by Blogger.