আফগানিস্তান থেকে ব্রিটিশ সেনা প্রত্যাহারের ঘোষণা দেবেন ক্যামেরন

যুক্তরাজ্য আগামী বছর আফগানিস্তান থেকে কমপক্ষে ৫০০ সেনা প্রত্যাহার করবে। এ বিষয়ে আগামী বুধবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ঘোষণা দিতে পারেন। গতকাল রোববার সানডে টাইমস-এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে আফগানিস্তানে ব্রিটিশ সেনার সংখ্যা নয় হাজারের নিচে নেমে আসতে পারে। ২০১৫ সালের মধ্যে আফগানিস্তান থেকে সব ব্রিটিশ সেনা প্রত্যাহার করা হবে মর্মে ক্যামেরনের ঘোষণার পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেওয়া হলো।
সানডে টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের শেষ দিকে আফগানিস্তান থেকে আট শর বেশি ব্রিটিশ সেনা প্রত্যাহারের পরিকল্পনার ঘোষণা দিতে পারেন ক্যামেরন। তবে সানডে টেলিগ্রাফ জানিয়েছে, আগামী বছরের মাঝামাঝি সময়ে আফগানিস্তান থেকে ৫০০ সেনা প্রত্যাহার করা হতে পারে।
যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তান থেকে কিছু সেনাকে দেশে ফিরিয়ে আনা হবে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে মন্ত্রণালয়।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ‘প্রধানমন্ত্রী পরিষ্কার বলেছেন, ২০১৫ সালের পর কোনো ব্রিটিশ সেনা আফগানিস্তানে আর যুদ্ধ করবেন না; এবং এটা সত্য যে, সামরিক বাহিনীর পরামর্শ ও আফগান নিরাপত্তা-পরিস্থিতি বিবেচনা করে আমরা শিগগির সেনাদের দেশে ফিরিয়ে আনব।’
বর্তমানে আফগানিস্তানে নয় হাজার ৫০০ ব্রিটিশ সেনা নিয়োজিত রয়েছে। আফগানিস্তানে নিয়োজিত বিদেশি বাহিনীতে সেনা পাঠানোর দেশ হিসেবে যুক্তরাজ্যের অবস্থান দ্বিতীয়। প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

No comments

Powered by Blogger.