আফগানিস্তানে বিবিসির সাংবাদিকসহ নিহত ২২

আফগানিস্তানে গতকাল একাধিক আত্মঘাতী হামলা ও বন্দুকধারীদের গুলিতে বিবিসির একজন সাংবাদিকসহ ২২ জন নিহত হয়েছে। দক্ষিণাঞ্চলীয় উরুজগান প্রদেশের ডেপুটি গভর্নরের কার্যালয় এবং একটি আধা সামরিক বাহিনীর ঘাঁটিতে এসব হামলা হয়। তালেবান এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
একই দিন দেশটির উত্তরাঞ্চলীয় কপিসা প্রদেশে একটি তল্লাশি চৌকিতে ফরাসি সেনাদের গুলিতে নারী ও শিশুসহ বেসামরিক তিনজন আফগান নিহত হয়েছে।
উরুজগান প্রদেশের স্বাস্থ্য পরিচালক খান আগা মিয়াখাইল বলেন, রাজধানী ত্রিনকোটে ডেপুটি গভর্নরের কার্যালয়ে একাধিক বোমা বিস্ফোরণ ও বন্দুকধারীদের গুলিতে তিনটি শিশুসহ ২২ জন নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
বিবিসি জানায়, নিহত ব্যক্তিদের মধ্যে তাদের আফগান প্রতিবেদক ওমিদ খপালওয়াকও রয়েছেন। বিবিসির ওই সাংবাদিক আফগান সংবাদ সংস্থা পাজওয়াকেও কাজ করতেন। সংস্থার সম্পাদক জাভিদ হামিম কাকার খপালওয়াক নিহত হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এএফপির এক খবরে বলা হয়েছে, ডেপুটি গভর্নরের কার্যালয়ের ফটকের বাইরে আত্মঘাতী হামলাকারী একটি বোমার বিস্ফোরণ ঘটায়। কার্যালয়ের ভেতর আরও দুটি বোমার বিস্ফোরণ ঘটে। অপর এক প্রত্যক্ষদর্শী বলেন, ওই কার্যালয়ে অন্তত পাঁচটি বোমার বিস্ফোরণের শব্দ শোনা গেছে।
ওই ঘটনাস্থল থেকে প্রায় এক কিলোমিটার দূরের মতিউল্লাহ খান ঘাঁটিতে আরেকটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। তবে এতে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। জনস্বাস্থ্যবিষয়ক মন্ত্রণালয়ের এক মুখপাত্র এএফপিকে বলেন, ডেপুটি গভর্নরের কার্যালয়ে বোমার বিস্ফোরণে নিহত ব্যক্তিদের মধ্যে পুলিশ ও কয়েকটি শিশুও রয়েছে। হামলার দায়িত্ব স্বীকার করে তালেবানের মুখপাত্র ইউসুফ আহমাদি বলেন, ‘আমাদের সাতজন স্বেচ্ছাসেবক ওই হামলা পরিচালনা করেন।’
সরকারি কর্তৃপক্ষ বলেছে, একদল ফরাসি সেনা গতকাল উত্তরাঞ্চলীয় কপিসা প্রদেশের একটি তল্লাশি চৌকিতে একটি গাড়িকে থামার নির্দেশ দেয়। গাড়িটি তা অমান্য করে। একপর্যায়ে সেনারা ওই গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে একজন পুরুষ, অন্তঃসত্ত্বা নারী ও একটি শিশু নিহত হয়।
এ ঘটনায় ফরাসি রাষ্ট্রদূত ক্ষমা প্রার্থনা করেছেন। এ ধরনের ক্ষমা প্রার্থনার মধ্য দিয়ে নিহত ব্যক্তিরা ফিরে আর আসবে না মন্তব্য করে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন, ন্যাটো বাহিনীকে বেসামরিক নাগরিকদের হত্যা নয়, রক্ষার চেষ্টা করতে হবে।

No comments

Powered by Blogger.