সিরিয়ায় তিন হাজার মানুষ নিখোঁজ

সিরিয়ায় চার মাস আগে সরকারবিরোধী বিক্ষোভ শুরুর পর থেকে প্রায় তিন হাজার মানুষ নিখোঁজ হয়েছে। বেসরকারি সংস্থা (এনজিও) আভাজ গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়, সিরিয়ার নিরাপত্তা বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়া দুই হাজার ৯১৮ জনের নামের তালিকা প্রকাশ করেছে আভাজ। তবে গ্রেপ্তারের পর ওই ব্যক্তিদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে, তার কোনো হদিস পাওয়া যায়নি।
বিবৃতিতে আরও বলা হয়, শুধু গত সপ্তাহেই নিরাপত্তা বাহিনীর হাতে এক হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হয়েছে এবং প্রতিদিনই গ্রেপ্তারের এ সংখ্যা বাড়ছে।
এদিকে গত বুধবার রাজধানী দামেস্কের কাছে কানাকের নামক জায়গায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে অন্তত আটজনকে হত্যা করেছে। মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, অভিযানের সময় স্থানীয় বাসিন্দারা টায়ার জ্বালিয়ে ও পাথর ছুড়ে সেনাদের প্রতিরোধ করার চেষ্টা করে। এ সময় অনেকে আহত হয় এবং অনেককে গ্রেপ্তারও করা হয়।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগের দাবিতে গত মার্চে দেশটিতে বিক্ষোভ শুরু হয়। মানবাধিকার সংস্থার তথ্যমতে, ওই বিক্ষোভে এ পর্যন্ত এক হাজার ৪০০ বেসামরিক লোক এবং নিরাপত্তা বাহিনীর ৩৫০ জন সদস্য নিহত হয়েছেন।

No comments

Powered by Blogger.