লোকিটর বিশ্ব রেকর্ড

১৯ মাস পর আবারও বিশ্ব রেকর্ড দেখল সাঁতার-বিশ্ব। ২০১০ সালের প্রথম দিনেই যখন নিষিদ্ধ হলো বিতর্কিত পলিইউরিথেন সুইম স্যুট, তখন থেকেই উধাও বিশ্ব রেকর্ড। সাংহাইয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগেই সংশয় প্রকাশ করা হয়েছিল কোনো বিশ্ব রেকর্ড ছাড়াই শেষ হয় কি না এবারের আসর। সেই আশঙ্কাকে দূর করলেন রায়ান লোকিট। যুক্তরাষ্ট্রের এই সাঁতারু ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে নিজের রেকর্ডই ভাঙলেন কাল।
১ মিনিট ৫৪.০০ সেকেন্ড সময় নিয়ে আগের রেকর্ড থেকে সেকেন্ডের ১০ শতাংশ ছেঁটে ফেলেছেন ২৬ বছর বয়সী সাঁতারু। ঠিক দুই বছর আগে রোম বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১ মিনিট ৫৪.১০ সেকেন্ডের বিশ্ব রেকর্ডটি করেছিলেন এথেন্স ও বেইজিংয়ে ফেল্পেসর পেছনে থেকে রুপাজয়ী লোকিট। অবশ্য কালও তাঁকে তীব্র লড়াই করতে হয়েছে বেইজিং অলিম্পিকে ৮টি সোনাজয়ী ফেল্পেসর সঙ্গে। ০.১৬ সেকেন্ড বেশি সময় নিয়ে ফেল্প্স হয়েছেন দ্বিতীয়। তৃতীয় হাঙ্গেরির লাজলো সেহ।
বাটারফ্লাই দিয়ে শুরু হওয়া মিডলের প্রথম লেগে এগিয়ে ছিলেন ফেল্প্স। এরপর ব্যাকস্ট্রোক ও ব্রেস্টস্ট্রোক দিয়েই সামান্য এগিয়ে যান লোকিট। ফ্রি-স্টাইলের শেষ লেগের অর্ধেক পেরোতেই নিশ্চিত হয়ে তাঁর শ্রেষ্ঠত্ব। এর আগে ২০০ মিটার ফ্রি-স্টাইলেও ফেল্প্সকে হারিয়েছিলেন লোকিট।
বিশ্ব রেকর্ড গড়েই লোকিটর প্রতিক্রিয়া ছিল, ‘আপনি যখনই বিশ্ব রেকর্ড ভাঙবেন, অবশ্যই আবেগতাড়িত হবেন। আমি কঠোর পরিশ্রম করেছি এবং ফলও পেয়েছি। আমি জানতাম, লড়াইটা মাইকেল (ফেল্প্স) ও আমার মধ্যেই হবে এবং এবার আমিই ভালো করলাম।’
এদিকে এই প্রতিযোগিতার ৪০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো পুরুষদের ১০০ মিটার ফ্রি-স্টাইলের সোনা জিতল অস্ট্রেলিয়া। সোনা এনে দিয়েছেন জেমস ম্যাগনুসেন। এই ইভেন্টের বিশ্ব রেকর্ডের মালিক ব্রাজিলিয়ান সিজার সিয়েলো হয়েছেন চতুর্থ।

No comments

Powered by Blogger.