লিবিয়ার বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা আল-কায়েদার

লিবিয়ায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনায় দেশটির নেতা মুয়াম্মার গাদ্দাফির প্রতি নিন্দা জানিয়েছে আল-কায়েদার আফ্রিকা শাখা। একই সঙ্গে তারা লিবিয়ার সংগ্রামী জনতার সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে।
আল-কায়েদা দ্য ইসলামিক মাগরেব (একিউআইএম) গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে অভিযোগ করেছে, বিক্ষোভকারীদের ওপর হামলার জন্য গাদ্দাফি আফ্রিকার পেশাদার খুনিদের ভাড়া করছে এবং বিমানবাহিনীকে বোমাবর্ষণের নির্দেশ দিয়েছে। দেশটির আন্দোলনকারী জনগণের প্রতি সমর্থন দেওয়ার জন্য বুদ্ধিজীবী, চিন্তাবিদ ও সাংবাদিকদের প্রতি আহ্বান জানায় একিউআইএম।
বিবৃতিতে বলা হয়, ‘আমাদের জনগণ এবং নিরস্ত্র মুসলিম ভাইদের ওপর গাদ্দাফির এই কাপুরুষোচিত হত্যাযজ্ঞে আমরা খুবই কষ্ট পেয়েছি। আমাদের ভাইয়েরা শুধু গাদ্দাফির দমন-পীড়ন এবং তাঁর একনায়কতান্ত্রিক শাসনের বিরুদ্ধে কথা বলেছিল।’
আলজেরিয়ার দক্ষিণাঞ্চলেই মূলত ঘাঁটি ছিল একিউআইএমের। কিন্তু দেশটির নিরাপত্তা বাহিনীর অভিযানের মুখে সেখান থেকে বিতাড়িত হয়ে সংগঠনের অনেক কর্মী নাইজার, মালি, আলজেরিয়া ও মৌরিতানিয়ার মরু অঞ্চলে আশ্রয় নিয়েছেন। দুর্গম ও মরু অঞ্চলকেই তাঁরা এখন নিজেদের অভয়াশ্রম হিসেবে ব্যবহার করছেন।
বিবৃতিতে একিউআইএম বলেছে, ‘লিবিয়ার মুসলিম ভাইদের প্রতি আমাদের আহ্বান, আপনারা লক্ষ্যে অনড় থাকুন আর ধৈর্য ধরুন। সংগ্রাম-বিপ্লব চালিয়ে যান, জালিমের পতন হবেই।’

No comments

Powered by Blogger.