ধ্বংসস্তূপে আটকে পড়াদের বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ নগরে ভূমিকম্পে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত মৃতের সংখ্যা ৯৮ জনে পৌঁছেছে। ২২৬ জন এখনো নিখোঁজ রয়েছে। তবে ধ্বংসস্তূপের নিচে আর কারও বেঁচে থাকার সম্ভাবনা খুবই ক্ষীণ বলে দেশটির উদ্ধারকর্মীরা জানান। এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিধ্বস্ত দেশটির উদ্ধার ও ত্রাণকাজে সব ধরনের সহযোগিতার প্রস্তাব দিয়েছেন।
পুলিশের সুপারিনটেনডেন্ট ডেভ ক্লিফ জানিয়েছেন, সরকারিভাবে মৃতের সংখ্যা ৯৮ জন। এখনো ২২৬ জন নিখোঁজ রয়েছে। প্রধানমন্ত্রী জন কি বলেছেন, ‘আমরা কল্পনা করতে পারি না এমন পর্যায়ে মৃতের সংখ্যা পৌঁছে যায় কি না, সেই আশঙ্কা হচ্ছে। আরও দুঃখজনক বিষয় হচ্ছে, বেশ কয়েকজন বিদেশি নাগরিকও ভূমিকম্পে প্রাণ হারিয়েছে।’
প্রধানমন্ত্রী জন কি গত মঙ্গলবারের ভূমিকম্পকে একটি জাতীয় বিপর্যয় হিসেবে আখ্যায়িত করেছেন। এতে শুধু বিমা কোম্পানিগুলোর লোকসানই হয়েছে প্রায় এক হাজার ২০০ কোটি ডলার। ক্রাইস্টচার্চের মেয়র বব পার্কার বলেছেন, শহরটির পানি ও বিদ্যুৎ-ব্যবস্থা ধসে গেছে। ভেঙে যাওয়া পানি সরবরাহকারী পাইপগুলো থেকে পানি উপচে পড়ছে। তিনি শহরবাসীকে ট্যাপের পানি যথাযথভাবে ফুটিয়ে পান করার পরামর্শ দিয়েছেন। তা না হলে রোগবালাই মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

No comments

Powered by Blogger.