পারমাণবিক স্থাপনা নির্মাণ করছে সিরিয়া

সিরিয়া তার রাজধানী দামেস্কের কাছের একটি এলাকায় গোপনে পারমাণবিক স্থাপনা করছে বলে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে। গতকাল বৃহস্পতিবার জার্মান সংবাদপত্র জিটপাটেক সাইতুঙ্গ এ কথা জানিয়েছে। এদিকে ওয়াশিংটনের একটি গবেষণা প্রতিষ্ঠান গত বুধবার স্যাটেলাইট থেকে পাওয়া ওই এলাকার কিছু ছবি প্রকাশ করেছে।
জার্মান পত্রিকাটি জানিয়েছে, রাজধানী দামেস্ক থেকে ১৫ কিলোমিটার পূর্বে একটি সামরিক এলাকার দুটি পৃথক ভবনের ছবি তারা হাতে পেয়েছে। এ ছবি দুটির সঙ্গে অন্যান্য তথ্য মিলিয়ে ধারণা করা হচ্ছে, আরব দেশটি তথাকথিত ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ কার্যক্রমের দিকে এগিয়ে যাচ্ছে। গত দুই বছরেরও বেশি সময় ধরে সিরিয়া ওই এলাকায় জাতিসংঘের কোনো তদন্ত দলকে ঢুকতে দিচ্ছে না।
ওয়াশিংটনের ওই গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি (আইএসআইএস) জানিয়েছে, দামেস্কের নিকটবর্তী মার্জ অ্যাজ সুলতান শহরে স্থাপনাটি গড়ে তোলা হয়েছে। এই স্থাপনার সঙ্গে দায়ির আলজোর যা কিনা আল-কিবার নামেও পরিচিত স্থাপনাটির যোগসূত্র থাকতে পারে। ইসরায়েল ২০০৭ সালে এই আল-কিবারে হামলা চালিয়েছিল। সেখানে একটি আণবিক বোমা তৈরির স্থাপনা ছিল। বর্তমান স্থাপনাটি থেকে আল-কিবার পারমাণবিক চুল্লিতে জ্বালানি সরবরাহে চেষ্টা করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
স্যাটেলাইটের মাধ্যমে আইএসআইএসের পাওয়া ছবিগুলো থেকে দেখা যাচ্ছে, ধ্বংস হয়ে যাওয়া আল-কিবারে আবারও স্থাপনা গড়ে তোলা হচ্ছে। ছবিগুলোতে দেখা যাচ্ছে, ওই মার্জ অ্যাজ সুলতান শহরে সুউচ্চ ও ধাতব সব স্থাপনা গড়ে তোলা হয়েছে।
সিরিয়া তার বিরুদ্ধে পারমাণবিক বোমা তৈরি কার্যক্রম চালানোর অভিযোগ অস্বীকার করে আসছে।

No comments

Powered by Blogger.