ক্রেজার দিকে তাকিয়ে পন্টিং

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে স্মরণীয় এক অভিষেক হয়েছিল জেসন ক্রেজার। নাগপুরে ভারতের বিপক্ষে সেই টেস্টে দুই ইনিংস মিলিয়ে এই অসি অফস্পিনার নিয়েছিলেন ১২টি উইকেট। কিন্তু তারপর কেন জানি নির্বাচকদের আর নজরে আসতে পারেননি। এবার নাথান হরিজ, জাভিয়ের ডোহার্টিদের ইনজুরি খুলে দিয়েছে তাঁর ভাগ্য। সুযোগ পেয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে। শুধু সুযোগ পাওয়াই নয়, এবার তিনিই হয়তো হয়ে উঠবেন অস্ট্রেলিয়া শিবিরের অন্যতম প্রধান ভরসা।
প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ২৮ রান দিয়ে তুলে নিয়েছেন ২টি উইকেট। আজ আবার তাঁর স্মরণীয় অভিষেক ভেন্যু নাগপুরেই নামতে যাচ্ছেন নিউজিল্যান্ডের বিপক্ষে। আজকের ম্যাচে ক্রেজা অভিষেক টেস্টের স্মৃতিটা আবার নতুন করে ঝালিয়ে নিতে পারবেন বলে আশা করছেন পন্টিং। আর এবারের বিশ্বকাপে স্পিনাররা যেভাবে ভেল্কি দেখাচ্ছেন, তাতে ক্রেজার দিকে যে পন্টিং একটু আলাদা দৃষ্টি দেবেন, এটাই তো স্বাভাবিক।
গতকাল বৃহস্পতিবার দুপুরে অনুশীলন শুরুর আগে এক সংবাদ সম্মেলনে রিকি পন্টিং বলেছেন, ‘ক্রেজা মাঠে নামার জন্য উদগ্রীব হয়ে আছে। আজ সকালেও সে বল নিয়ে অনুশীলনে নামতে চেয়েছিল, আমরা ওকে কোনোমতে আটকেছি। এই উইকেটের কন্ডিশন তার খুব ভালোমতো জানা আছে। এটা নিশ্চিতভাবেই তাকে অনেক সাহায্য করবে। প্রতিটি ম্যাচেই সে অনেক ভালো করছে।’
নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচটা নিঃসন্দেহে এবারের বিশ্বকাপের খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। এ ছাড়া একটা অন্য গুরুত্বও আছে এই ম্যাচটার। ঐতিহ্যবাহী চ্যাপেল-হ্যাডলি ট্রফিটা কার হাতে উঠবে, সেটাও নির্ধারিত হবে আজকের এই মুখোমুখি লড়াই দিয়েই।

No comments

Powered by Blogger.