যুক্তরাষ্ট্রে ইসলাম সম্পর্কে স্বচ্ছ ধারণা দেওয়ার কর্মসূচি চলছে

যুক্তরাষ্ট্রে ইসলামধর্ম সম্পর্কে ভিন্নধর্মাবলম্বীদের স্বচ্ছ ধারণা দেওয়ার যে উদ্যোগ নেওয়া হয়েছিল, তা সফলভাবে বাস্তবায়িত হচ্ছে। সপ্তাহব্যাপী এ কর্মসূচির অংশ হিসেবে মসজিদে মসজিদে প্রতিবেশী ও পথচারীদের আমন্ত্রণ জানানো হচ্ছে এবং তাদের ইসলাম ধর্মের মর্মকথা ও প্রার্থনার নিয়মাবলি সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে। মসজিদ ও ইসলামধর্ম নিয়ে বিভ্রান্তিকর প্রচারণার পরিপ্রেক্ষিতে এ কর্মসূচি নেওয়া হয়েছে।
নিউইয়র্কে গত মাসে মুসলিম নেতাদের এক সম্মেলনে সাধারণ মানুষের মধ্যে ইসলামধর্ম সম্পর্কে সৃষ্ট বিভ্রান্তি দূর করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি মসজিদে এক সপ্তাহের সংলাপ কর্মসূচির আয়োজন করা হয়েছে। মসজিদ-সংশ্লিষ্ট ব্যক্তিরা প্রতিবেশীদের আমন্ত্রণ জানিয়ে ইসলামধর্মের শান্তি ও সহমর্মিতার কথা জানাচ্ছেন। বিদ্বেষ, বৈরিতা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে ইসলামে কীভাবে পরিহার করা হয়েছে, তা তাঁরা তুলে ধরছেন।
নিউইয়র্কের ২০টি মসজিদে ধর্মীয় নেতারা দিনভর উপস্থিত থেকে ভিন্নধর্মাবলম্বীদের সঙ্গে সংলাপে যোগ দিচ্ছেন। প্রশ্নোত্তরের মাধ্যমে ইসলামধর্ম সম্পর্কে তাঁদের ধারণা দেওয়ার চেষ্টা করছেন। নিউইয়র্কের ম্যানহাটন, কুইনস ব্রুকলিন ও লং-আইল্যান্ড এলাকার মসজিদগুলোয় কর্মসূচি বেশ সফল হচ্ছে বলে জানান উদ্যোক্তারা। ভিন্নধর্মাবলম্বীদের ধর্মান্তরিত করার উদ্দেশ্যে নয়, ইসলামধর্ম সম্পর্কে প্রকৃত ধারণা দেওয়ার জন্যই সংলাপের উদ্যোগ নেওয়া হয়েছে বলে তাঁরা জানান।
নিউইয়র্কের গ্রাউন্ড জিরো এলাকায় ইসলামি কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভিন্নধর্মাবলম্বীদের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়। ভিন্নধর্মাবলম্বী রক্ষণশীল এবং ইসলামধর্ম সম্পর্কে অজ্ঞ পশ্চিমারা ব্যাপকভাবে এ উদ্যোগের বিপক্ষে অবস্থান নেয়। যদিও খোদ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ উদ্যোগটির পক্ষে সমর্থন প্রকাশ করেছেন।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার ঘটনার পর সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের সঙ্গে ইসলামধর্মকে এক করে পশ্চিমা-প্রচারণা এখন তুঙ্গে। যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ এ প্রচারণায় ব্যাপকভাবে বিভ্রান্ত। ২০০১ সালের পর একাধিক সন্ত্রাসী ঘটনা এ বিভ্রান্তিকে আরও দৃঢ়মূল করে তুলেছে। বিস্ফোরণ ঘটিয়ে যুক্তরাষ্ট্রের বিমান উড়িয়ে দেওয়ার ব্যর্থ চেষ্টা এবং নিউইয়র্কের টাইমস স্কয়ারে গাড়িবোমা বিস্ফোরণের ব্যর্থ চেষ্টার ঘটনায় সাধারণ নাগরিকদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।
নিউইয়র্ক মেট্রোপলিটন ইসলামিক লিডারশিপ কাউন্সিলের পরিচালক জাহের উদ্দিন সংলাপ কর্মসূচির বিভিন্ন দিক উল্লেখ করে বলেন, ইসলামধর্ম সম্পর্কে যে বিভ্রান্তি বিরাজ করছে, তা দূর করার চেষ্টা চালানো হচ্ছে। ইসলামধর্ম ও ধর্মীয় আচার-অনুষ্ঠান সম্পর্কে স্বচ্ছ ধারণা দিতে পারলে অপপ্রচার কমে আসবে বলে তিনি মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.