টেন্ডুলকারের ব্যাট

আন্তর্জাতিক ক্রিকেটে ৩১৮৪৮ রান এসেছে তাঁর ব্যাট থেকে। ৯৫টি সেঞ্চুরি, ১৫১টি ফিফটি। অবিশ্বাস্য! অবিশ্বাস্য!!
কিন্তু কী রহস্য শচীন টেন্ডুলকারের এই সাফল্যের? প্রশ্নটা একটু হাস্যকর হয়ে গেল বোধ হয়। চিত্রকরের ছোঁয়া যেমন থাকে তার তুলিতে, গায়কের যেমন কণ্ঠস্বর; ব্যাটসম্যানের জাদুর ছড়ি তো তার ব্যাটই হবে। কিন্তু সবার ব্যাটে কি জাদু থাকে? থাকে না। ব্যাটকে কথা বলাতে পারেন মাত্র অল্প কজন। টেন্ডুলকার সেই বিরলতমদেরই একজন।
এ বছর টেস্টে ব্র্যাডম্যানীয় গড়ে (৯৭.৬৯) ১২৭০ রান করা টেন্ডুলকারের ব্যাট আবারও আলোচনায়। সেই ব্যাটের রহস্য ভাঙলেন খোদ ব্যাট-নির্মাতা হ্যারি সলোমনস। অস্ট্রেলিয়ার নামী ক্রিকেট-সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান কিংসগ্রুভ স্পোর্টস সেন্টারের কর্ণধারের মতে, টেন্ডুলকারের ব্যাটের কানা অনেক চওড়া। এ কারণে তাঁর ব্যাটটি দেখতে অনেক বড় মনে হয়।
অবশ্য টেন্ডুলকারের ব্যাট এমসিসির আইন মেনেই তৈরি। যে আইনে বলা আছে হাতল বাদে ব্যাটের দৈর্ঘ্য ৩৮ ইঞ্চির বেশি হওয়া যাবে না, ব্যাটের সবচেয়ে চওড়া অংশটিরও প্রস্থ ৪.২৫ ইঞ্চির মধ্যে হতে হবে।
টেন্ডুলকারের ব্যাট যিনি বানান, সেই ব্যক্তির সঙ্গে মাত্রই আলাপের সূত্র ধরে সলোমনস সিডনি মর্নিং হেরাল্ডকে বলেছেন, ইংল্যান্ডের উইলো কাঠ থেকে বানানো টেন্ডুলকারের ব্যাট তুলনামূলকভাবে ওজনে বেশ ভারীও হয়।
আগে টেন্ডুলকার প্রায় ৩ পাউন্ড ওজনের ব্যাট দিয়ে খেলতেন। বিষয়টি তুলনা করে বোঝার জন্য ক্লাইভ লয়েড সবচেয়ে ভালো উদাহরণ। প্রায় ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি খেলতেন ৩ পাউন্ড ৪ আউন্স ওজনের ব্যাট দিয়ে। মাত্র ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতার টেন্ডুলকার এখন কম ভারী ব্যাটে খেলেন। তার পরও সেটার ওজন ২ পাউন্ড ১২ আউন্স।
টেন্ডুলকারের ব্যাটের এসব তথ্য পাওয়া কিন্তু মোটেও সহজ নয়। কারণ কে আসলেই টেন্ডুলকারের ব্যাট বানায়—এই প্রশ্ন করা হলে অনেক প্রস্তুতকারককেই পাওয়া যাবে। টেন্ডুলকারের কাছে অজস্র ব্যাট আসে প্রতিদিন। সেসব ব্যাট এই ভারতীয় কিংবদন্তি দিয়ে দেন গরিব শিশুদের। তাঁর মনের মতো ব্যাট বানায় এসজি।

No comments

Powered by Blogger.