সরকার গঠন বাধাগ্রস্ত করতেই এ সময় এটি করেছে উইকিলিকস: মালিকি

ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল মালিকি গোপন নথি প্রকাশ করায় উইকিলিকসের কঠোর সমালোচনা করেছেন। তাঁর কার্যালয় থেকে অভিযোগ করা হয়, ইরাকে নতুন সরকার গঠনে মালিকির প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতেই উইকিলিকস গোপন নথি প্রকাশের জন্য এই সময় বেছে নিয়েছে।
এদিকে উইকিলিকসের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের কাছে মার্কিন বাহিনীর ইরাক যুদ্ধের আরও ১৫ হাজার গোপন নথি রয়েছে। শিগগিরই তা প্রকাশ করা হবে।
বিশেষ করে বিভিন্ন সরকারের জন্য বিব্রতকর তথ্য ফাঁসের আলোচিত ওয়েবসাইট ‘উইকিলিকস’ ইরাকে মার্কিন দখলদারির সময়কার প্রায় চার লাখ গোপন নথি প্রকাশ করে গত শুক্রবার। এসব নথিতে সাধারণ মানুষের ওপর ইরাকি কর্তৃপক্ষের ব্যাপক নির্যাতন ও ইরাক যুদ্ধে বিপুলসংখ্যক বেসামরিক মানুষ নিহত হওয়ার কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে অনেকের মৃত্যু হয়েছে মার্কিন সেনাচৌকিতে।
ইরাকের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, মালিকির সরকার গঠনের চেষ্টা বানচাল করতেই তাঁর সঙ্গে শিয়া ‘ডেথ স্কোয়াডগুলোর’ যোগসাজশ রয়েছে দাবি করেছে উইকিলিকস।
গত মার্চে পার্লামেন্ট নির্বাচন হওয়ার পর এখন পর্যন্ত ইরাকে নতুন সরকার গঠন করা সম্ভব হয়নি। বলা হয়েছে, সরকার গঠনে বিলম্বের ক্ষেত্রে এটি একটি নতুন বিশ্ব রেকর্ড।
উইকিলিকস অভিযোগ করেছে, ইরাকি কর্তৃপক্ষের ওই সব নির্যাতনের ব্যাপারে ঘটনার সময় কার্যত ইরাকের দণ্ডমুুণ্ডের কর্তা মার্কিন সেনা কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি।
উল্লেখ্য, ২০০৬-০৭ সালে ইরাকে বিভিন্ন উপদলীয় কোন্দলে ব্যাপক হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এ জন্য শিয়া ‘ডেথ স্কোয়াডদের’ দায়ী করা হয়ে থাকে। আর এই স্কোয়াডের সঙ্গে প্রধানমন্ত্রী মালিকির যোগাযোগ থাকার অভিযোগ রয়েছে।
প্রধানমন্ত্রী মালিকির কার্যালয়ের বিবৃতিতে আরও বলা হয়, ইরাকের নিরাপত্তা বাহিনী আইনের শাসন মেনে চলে এবং গোষ্ঠীগত পরিচয়ের বিবেচনা থেকে কাজ করে না। এতে দাবি করা হয়, মালিকি প্রধানমন্ত্রী হওয়ার পর কোনো কারাগারে বন্দী নির্যাতনের ঘটনা ঘটেনি। প্রকাশিত নথিতেও এমন কোনো প্রমাণ উল্লেখ করা হয়নি।
ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ উইকিলিকসে প্রকাশিত তথ্যগুলোকে ‘সাংঘাতিক’ বলে উল্লেখ করেছেন। গতকাল তিনি বলেন, ‘আমি আশা করি, মার্কিন প্রশাসন এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে।’ নিক ক্লেগ ইরাক যুদ্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্রিটেনের যোগ দেওয়াকে বেআইনি বলে মনে করেন।
উইকিলিকসের প্রতিষ্ঠাতা অস্ট্রেলীয় সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জ নথিতে প্রকাশিত তথ্যকে ‘সঠিক’ বলে উল্লেখ করেছেন। লন্ডনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইরাক যুদ্ধ সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরতেই এসব গোপন নথি প্রকাশ করা হয়েছে। এর পেছনে উইকিলিকসের অন্য উদ্দেশ্য নেই।
মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র ডেভ লাভেন বলেন, ইরাকিরাই ইরাকিদের ওপর নির্যাতন চালিয়েছে। মার্কিন সেনাদের কাজ হলো ‘পর্যবেক্ষণ ও প্রতিবেদন’ করা। এসব প্রতিবেদন তাঁরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে জমা দেন।

No comments

Powered by Blogger.