কিশোর ফিচার- 'আকাশছোয়াঁ টাওয়ার ‘বুর্জ খলিফা’ by জে হুসাইন

তোমার দৃষ্টি উপরে নয়, নিচে নিক্ষেপ করো।
দেখবে, দিগন্তছোয়াঁ সমুদ্র; আরও দেখবে নীল আকাশটা ক্রমশ মিশে গেছে ঠিক মরুভূমির সাথে।
দারুণ ব্যাপার, তাই না? আরও দারুণ হবে যদি তুমি নিজেকে কল্পনা করতে পারো যে তুমি মাটি থেকে বিশাল উচ্চতাবিশিষ্ট এক বিল্ডিংয়ের ১২৪ তলায় এক পর্যবেক্ষণ ডেকে দাঁড়িয়ে আছো।

না, এখন আর কল্পনা নয়, এবার এই দৃশ্যটাকে বাস্তবে উপভোগ করা যাবে। বুঝতেই পারছো গেল ৪ জানুয়ারি উদ্বোধন হয়ে যাওয়া আকাশছোয়াঁ স্থাপনা ‘বুর্জ খলিফা’র কথা বলছি। এটা এখন বর্তমান বিশ্বের উচ্চতম ভবন। ডজন ডজন বিশ্বরেকর্ড হাতে নিয়ে দুবাইয়ের মরুভূমিতে আকাশ ছুঁয়ে দাঁড়িয়েছে নতুন এই উচ্চতম ভবনটি। নির্মাতাপ্রতিষ্ঠান এমার প্রপার্টিজ। উদ্বোধনের পরপরই জানা গেল ‘বুর্জ খলিফা’ গোটা দশেক বিশ্ব রেকর্ড করে বসে আছে। উচ্চতম দালানের রেকর্ড তো আছেই, তার সঙ্গে যোগ হয়েছে উচ্চতম মসজিদ, উচ্চতম সুইমিংপুল, এলিভেটরে চড়ে দীর্ঘতম ভ্রমণের রেকর্ড।

বুর্জ খলিফা উচ্চতায় এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের দ্বিগুণ। এটি তৈরির আগ পর্যন্ত পৃথিবীর উচ্চতম দালান ছিল তাইওয়ানের ‘তাইপে ১০১’ যার উচ্চতা এক হাজার ৬৬৭ ফুট।

বুর্জ খলিফা এখন শুধু বিশ্বের সর্বোচ্চ ভবনই না, এটি এখন বিশ্বের সবচেয়ে উঁচু স্থাপনাও বটে। পোল্যান্ডোর ওয়ারশ রেডিও মাস্টকে (২,১২০.৬৭ ফুট) টপকে বিশ্বের সর্বোচ্চ স্থাপনার রেকর্ডটিও দখলে নিয়ে নিয়েছে বুর্জ খলিফা। দুবাইয়ের এই দানবীয় ভবন নির্মাণে পাক্কা দেড় শ কোটি মার্কিন ডলার খরচ হয়েছে। সময় লেগেছে পাঁচ বছর। ২০০৪ সালের ২১ সেপ্টেম্বর ভবনটির কাজ শুরু হয়। কী নেই ১৬০ তলার ওই দালানে! সাত তারা হোটেল থেকে শুরু করে রেস্তোরাঁ, করপোরেট অফিস, আবাসন ব্যবস্থা, মসজিদ, সুইমিংপুল সবই আছে। অভ্যন্তরীণ সজ্জায় এক হাজার চিত্রকর্ম স্থান পেয়েছে। এই প্রথম কোনো আকাশছোঁয়া ভবনে আবাসনের ব্যবস্থাও রাখা হলো। ভবনের ১৯ থেকে ৩৭ তলা এবং ৭৭ থেকে ১০৮ তলায় থাকার ব্যবস্থা আছে। প্রায় ৯০০ অ্যাপার্টমেন্ট আছে ভবনে। বুর্জ খলিফায় প্রতি বর্গফুট জায়গার মাসিক ভাড়া (অফিস-আদালতের জন্য) চার হাজার ডলার বা দুই লাখ ৮০ হাজার টাকা।

ভবনটির নকশা করেছে স্কিডমোর ওয়িংস অ্যান্ড মেরিল (এসওএম) নামে একটি প্রতিষ্ঠান। গগনচুম্বী দালান-কোঠা নির্মাণে প্রতিষ্ঠানটির খ্যাতি বিশ¡জুড়ে। প্রতিষ্ঠানটি শিকাগোর উইলস টাওয়ার, নিউইয়র্কের বিশ¡ বাণিজ্য কেন্দ্রের মতো বিশাল সব স্থাপনার নকশা করেছে। বুর্জ খলিফার প্রধান প্রকৌশলী এসওএম-এর বিল ব্যাকার। তাঁর সহযোগী ছিলেন অ্যাড্রিন স্মিথ।

সুউচ্চ ভবন নির্মাণের ক্ষেত্রে স্টিলের কাঠামো এখন বেশ জনপ্রিয় হলেও অতি উচ্চতা ও দীর্ঘ স্থায়িত্বের কথা ভেবে নির্মাতারা ভবনটিতে কংক্রিট ব্যবহার করেছেন। আর কংক্রিটের ঢালাই দিতে বিশেষ কৌশল অবলম্বন করতে হয়েছে। সেটি হলো, দুবাইয়ে দিনের বেলা তাপমাত্রা প্রায়ই ৫০ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে ঠেকে। এত উচ্চ তাপমাত্রায় সিমেন্ট, বালু ও পাথরের মিশ্রণ সহজে জমাট বাঁধে না। তাই রাতের বেলায় ঠাণ্ডা আবহাওয়ায় বাতাসের আর্দ্রতাকে কাজে লাগানো হয়েছে। ফলে কংক্রিটের ঢালাই দ্রুত জমাট বেঁধেছে। আর গ্রীষ্মে ঢালাইয়ের কাজে পানির পাশাপাশি বরফও ব্যবহার হতো।

বুর্জ খলিফাকে ঢাকতে ১৫ লাখ ২৮ হাজার বর্গফুট কাঁচ লেগেছে। বহিরাঙ্গে সাজসজ্জার জন্য চীন থেকে আনা হয়েছে ৩০০ বিশেষজ্ঞ। বিশাল এই ইমারতটি একসঙ্গে ২৫ হাজার লোকের ভার সইতে পারবে। এই ভবনে ৫৭টি লিফট আছে, আছে আটটি চলন্ত সিঁড়ি। এত উঁচুতে ওঠাটা যেন ক্লান্তিকর না হয় সেটি বিবেচনায় রেখে প্রকৌশলীরা বিশ্বের দ্রুততম লিফট বানিয়ে দিয়েছেন। একেকটি এলিভেটর সেকেন্ডে ৩৩ ফুট ওপরে উঠতে পারে।

যত দিন পর্যন্ত আরেকটি ভবন এসে একে হারিয়ে না দেয়, তত দিন সবার ওপরে দাঁড়িয়ে রইবে বুর্জ খলিফা।
======================
গল্প- 'ঘোস্ট হাউজ অপারেশন' by আব্দুল্লাহ আল নোমান  আলোচনা- 'মহানবীর (সা): আদর্শ জীবন' by অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান  ভ্রমণ- 'মাধবপুর লেক ভ্রমণে' by খালেদ আহমদ শিমুল  স্বাস্থ্য আলোচনা- 'সুস্থতার জন্য হাসি' by আবু হেনা আবিদ জাফর  বিজ্ঞান আলোচনা- 'মহাকাশের পড়শিরা' by মো: সাইফুল ইসলাম  বিজ্ঞান আলোচনা- 'পরিবেশবান্ধব হাইব্রিড কার' by সাকিব রায়হান  বিজ্ঞান আলোচনা- 'হারিয়ে যাবে দানব গ্রহ!' by সাকিব রায়হান  গল্প- 'ট্রেনের হুইসেল' by হামিদুল ইসলাম  আলোচনা- 'জীবজগতে বেঁচে থাকার কৌশল' by আরিফ হাসান  আলোচনা- 'মিনার : মুসলিম সভ্যতার অনন্য নিদর্শন' by শেখ মারুফ সৈকত  আলোচনা- 'ভাষা নিয়ে যত কথা' by আবু জাফর মুহাম্মদ ওবায়েদুল্লাহ  গল্প- 'বোকা জ্যাকের কাণ্ড' অনুবাদঃ জাফর তালুকদার  স্মৃতি ও গল্প- 'চানমিয়ার হাতি দেখা' by ড. কাজী দীন মুহম্মদ  ভ্রমণ- 'সাগরকন্যার তীরে' by এস এম ওমর ফারুক   ইতিহাস- সংবাদপত্রে যেভাবে সংবাদ এলো by জে হুসাইন  ভ্রমণ- 'আমার দেখা নরওয়ে' by অধ্যাপিকা চেমন আরা  রহস্য গল্প- 'আসল খুনি' সৌজন্যে কিশোরকন্ঠ  আলোচনা- 'নজরুল গবেষক শাহাবুদ্দীন আহমদ' by শরীফ আবদুল গোফরান


কিশোরকন্ঠ এর সৌজন্যে
লেখকঃ জে হুসাইন


এই ফিচার'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.