সৌভাগ্য জার্সিতে

আর্জেন্টিনা কি আজ জিতবে? না, অক্টোপাস বা ডলফিনের ওপর ভরসা করতে হবে না। ম্যাচ শুরু হওয়ার আগে আপনিই বুঝে ফেলবেন, কোন দল জিততে যাচ্ছে। কিচ্ছু না, স্রেফ আর্জেন্টিনার জার্সিটা খেয়াল করবেন। নিয়মিত আকাশি-সাদা জার্সিটা পরে নামলেই মেসিদের জয় নিশ্চিত!
কুসংস্কার বললে বলতে পারেন। কিন্তু ইতিহাস বলছে, আর্জেন্টিনা তাদের প্রথম জার্সি পরে বিশ্বকাপে কখনোই জার্মানির কাছে হারেনি। ১৯৫৮ সালে আর্জেন্টাইনরা জার্মানির বিপক্ষে প্রথম বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল কমলা রঙের জার্সি পরে।
হ্যাঁ, সত্যি—কমলা রং! কারণও বিচিত্র, অতিরিক্ত জার্সি না থাকায় স্থানীয় একটি দলের কাছ থেকে জার্সি ধার করে খেলতে হয়েছিল তাদের। ফল তো জানাই ৩-১ গোলের হার! ১৯৬৬ বিশ্বকাপে আর্জেন্টিনা আবার আকাশি-সাদা জার্সি পরল, ফল গোলশূন্য ড্র, হার তো নয়।
১৯৮৬ ও ১৯৯০ বিশ্বকাপের চিত্রটা তো চোখে ভাসার কথা। ছিয়াশিতে আর্জেন্টিনা ফাইনাল জিতেছিল নিয়মিত জার্সি পরে। পরের বিশ্বকাপ ফাইনালে যেই না নীল জার্সি পরে মাঠে নামা, অমনি হার।
গত বিশ্বকাপেও একই ‘ভুল’ করলেন পেকারম্যান। ফল তো জানাই, টাইব্রেকারে আর্জেন্টিনার হার। এখনো সময় আছে ম্যারাডোনা, জার্সিটা ঠিক করে ফেলুন!

No comments

Powered by Blogger.