সিরিয়ায় পরমাণু চুল্লি তৈরি করতে পারে রাশিয়া

সিরিয়ায় পরমাণু জ্বালানি চুল্লি তৈরি করতে পারে রাশিয়া। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠকে পরমাণু জ্বালানি নিয়ে আলোচনার পর গত মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সাংবাদিকদের এ কথা বলেন। গত সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কে মেদভেদেভ ও বাশারের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে তেল ও গ্যাসবিষয়ক পারস্পরিক সহযোগিতা নিয়েও আলোচনা হয়। খবর গার্ডিয়ান অনলাইনের।
মেদভেদেভ সাংবাদিকদের কাছে সিরিয়ায় জ্বালানি উৎপাদনে পারমাণবিক চুল্লি তৈরি করার কথা বললেও বিস্তারিত কিছু জানাননি। বাশার বলেন, তেল-গ্যাসবিষয়ক সহযোগিতা ও পরমাণু জ্বালানিচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ব্যাপারে আলোচনা হয়েছে।
২০০৭ সালে সিরিয়ার উত্তরাঞ্চলে একটি স্থাপনায় বোমা হামলা চালায় ইসরায়েল। তাদের দাবি ছিল, ওই স্থানে পরমাণু স্থাপনা নির্মাণ করেছে সিরিয়া। সিরিয়ার দাবি, এটি একটি সাধারণ সামরিক স্থাপনা ছিল। বিষয়টি এখনো জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক দল আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার তদন্তনাধীন রয়েছে।
ওই অঞ্চলে যুক্তরাষ্ট্র ও তার ঘনিষ্ঠ মিত্র ইসরায়েল অনেক দিন ধরে প্রভাব বজায় রেখেছে। রাশিয়া এখন সেখানে তার একটা অবস্থান গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে। এর অংশ হিসেবে রুশ প্রেসিডেন্ট মেদভেদেভ দুই দিনের সফরে সিরিয়া যান। রাশিয়ার বা সাবেক সোভিয়েত ইউনিয়নের কোনো প্রেসিডেন্টের এটাই প্রথম সিরিয়া সফর

No comments

Powered by Blogger.