ক্যামেরনকে বিশ্বনেতাদের অভিনন্দন

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা ডেভিড ক্যামেরনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী ক্যামেরনকে যুক্তরাষ্ট্র সফরেরও আমন্ত্রণ জানিয়েছেন। জার্মানি, ফ্রান্স, কানাডাসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানেরাও নতুন প্রধানমন্ত্রী ক্যামেরনকে অভিনন্দন জানিয়েছেন।
ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র জানান, গত মঙ্গলবার রাতে মার্কিন প্রেসিডেন্ট ওবামা নতুন প্রধানমন্ত্রীকে ফোন করে অভিনন্দন জানান। ওবামা তাঁকে (ক্যামেরন) জুলাইয়ে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়ে আসন্ন জি-৮ ও জি-২০ সম্মেলনে তাঁদের দেখা হবে বলে আশা প্রকাশ করেন। ওবামা বলেন, ‘ব্রিটেন আমাদের সবচেয়ে কাছের মিত্র। ভবিষ্যতেও দুই দেশের বিশেষ সম্পর্ক অটুট থাকবে।’ বিশ্বের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য এ সম্পর্ক জরুরি বলেও উল্লেখ করেন তিনি। এ সময় দুই নেতা আফগানিস্তান, ইরান ও মধ্যপ্রাচ্য শান্তিপ্রক্রিয়া নিয়ে কথা বলেন।
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ক্যামেরনকে টেলিফোন করে অভিনন্দন জানিয়েছেন। তিনি তাঁকে খুব শিগগিরই নয়াদিল্লি সফরের আমন্ত্রণ জানান। কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ক্যামেরনকে অভিনন্দন জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘ক্যামেরনকে আন্তরিকভাবে অভিনন্দন জানাই। আমি নিশ্চিত, আগামী বছরগুলোতে ক্যামেরনের নেতৃত্বাধীন ব্রিটেনের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে।’
নতুন প্রধানমন্ত্রী ক্যামেরনকে শুভেচ্ছা জানিয়েছে জাপান। জাপান সরকারের মুখপাত্র হিরোফুমি হিরানো বলেন, ‘ব্রিটেনের নতুন নেতা হিসেবে ক্যামেরনকে অভিনন্দন জানাই।’
জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী কেভিন রাড ডেভিড ক্যামেরনকে অভিনন্দন জানান।

No comments

Powered by Blogger.