হার এড়াল বাংলাদেশ

টুর্নামেন্ট শুরুর আগে বাংলাদেশের জার্মান কোচ পিটার গেরহার্ড বলেছিলেন, এশিয়ান গেমস বাছাই হকি নয়, তাঁর মাথায় কাজ করছে শুধু চূড়ান্ত পর্ব। দলকে চ্যাম্পিয়ন করেই চীনের এশিয়ান গেমসে নিয়ে যেতে চান তিনি। কিন্তু গুড়ে বালি হয়ে গেল সেই আশার। আগের ম্যাচে চীনা তাইপের কাছে হারের পর কাল হংকংয়ের সঙ্গে করল ২-২ গোলে ড্র। চ্যাম্পিয়ন নয়, বাকি ম্যাচগুলো জিতে তাই রানার্সআপ হতে পারাটাই বড় চ্যালেঞ্জ।
এক সপ্তাহ আগে প্রস্তুতি ম্যাচে হংকংকে ৯-০ গোলে হারানো বাংলাদেশকে কাল খুঁজে পাওয়া যায়নি। খেলায় না ছিল কোনো পরিকল্পনা, না ছিল চোখে পড়ার মতো স্টিকওয়ার্ক। তাই স্বাভাবিকভাবেই আক্রমণেও ধার ছিল না। পেনাল্টি কর্নার মিস হয়েছে, মিস হয়েছে পেনাল্টি স্ট্রোকও। ২-১-এ পিছিয়ে থাকা অবস্থায় ৫১ মিনিটে রাসেল মাহমুদের (জিমি) নেওয়া পেনাল্টি স্ট্রোকটি দারুণ দক্ষতায় সেভ করেন হংকংয়ের গোলকিপার হং ওয়াং হাওয়ার্ড। পেনাল্টি স্ট্রোক বাদেও আরও কয়েকটি গোলের সুযোগ নষ্ট করে দিয়েছেন ম্যাচসেরা এই গোলকিপার। দলে এত এত পেনাল্টি কর্নার বিশেষজ্ঞ থাকতেও ছয়টি পেনাল্টি কর্নার থেকে গোল পায়নি বাংলাদেশ। ‘গরমে অসুস্থ হয়ে পড়া’ নিয়মিত অধিনায়ক মশিউর রহমান (বিপ্লব) এ ম্যাচে একাদশের বাইরে।
১৬ মিনিটে প্রথম গোল করে দলকে এগিয়ে নেন কৃষ্ণ, ৩০ মিনিটে সেটি শোধ করে দেন ক্রিস্টোফার জেমস। দ্বিতীয়ার্ধে পেনাল্টি কর্নার থেকে হংকংয়ের দ্বিতীয় গোলটি করেন আরিফ আলী। এর পর ৫৫ মিনিটে বাংলাদেশকে সমতায় ফেরান মাকসুদ আলম (হাবুল)। বাকি ১৫ মিনিট জেতার জন্য মরিয়া চেষ্টা করেছে বাংলাদেশ, কিন্তু কোনো কাজ হয়নি। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয়েছে আয়োজক দলকে।
ম্যাচ শেষে হতাশ কোচ গেরহার্ড প্রস্তুতি ম্যাচের অভাবকেই দায়ী করেছেন, ‘টুর্নামেন্ট শুরুর আগে আমরা সেভাবে প্রস্তুতি ম্যাচ খেলতে পারিনি। কিন্তু অন্যরা তো ঠিকই খেলেছে। আমাদের প্রস্তুতি ম্যাচ খেলার প্রয়োজন ছিল।’ প্রতিপক্ষের গোলকিপারের প্রশংসাও করেছেন তিনি, ‘ওদের গোলকিপার অসাধারণ খেলেছে।’ হংকং অধিনায়ক আকবর আলী এর আগেও খেলেছেন বাংলাদেশের বিপক্ষে। কালকের বাংলাদেশ তাঁকে বিস্মিতই করেছে, ‘এই দলের খেলোয়াড় বদলেছে। খেলার কৌশলও বদলেছে। কিন্তু খেলায় কোনো উন্নতি হয়নি। এর আগের বাংলাদেশ দলটাই বেশি শক্তিশালী ছিল।’ ৩ ম্যাচে ১ জয় ও ১ ড্রয়ে বাংলাদেশের পয়েন্ট ৪। সমান ম্যাচে ১ জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট হংকংয়ের। আজ সকাল ১০টায় বাংলাদেশ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে।
অন্য দুই ম্যাচও ড্র: কাল দিনের অন্য দুটি ম্যাচও ড্র হয়েছে। প্রথমে চীনা তাইপে ৫-৫ গোলে থাইল্যান্ডের সঙ্গে এবং পরে সিঙ্গাপুর ১-১ গোলে ওমানের সঙ্গে ড্র করেছে।

No comments

Powered by Blogger.