মেসি এবার রোনালদোরও ফেবারিট

বার্সেলোনা রিয়াল মাদ্রিদের চেয়ে ভালো, ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে লিওনেল মেসি—এমন মন্তব্য কার? ভাবছেন কোনো রিয়ালবিদ্বেষী পাঁড় বার্সা সমর্থকের? মোটেও না। খোদ রোনালদোর স্বীকারোক্তি এটি। ফ্রান্স ফুটবল ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাত্কারে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় স্বীকার করে নিয়েছেন, রিয়ালের চেয়ে বার্সেলোনা অনেক ভালো খেলছে।
‘এটা সত্যি, বার্সেলোনা আমাদের চেয়ে ভালো খেলছে। কিন্তু এর কারণ তারা অনেক দিন ধরে একসঙ্গে খেলছে’—ওই সাক্ষাত্কারে বলেছেন রোনালদো। কিন্তু এই কথা শুনেই বার্সা সমর্থকদের আহ্লাদে আটখানা আর রিয়াল সমর্থকদের মুখ গোমড়া করার কারণ নেই। কারণ পরের বাক্যেই পর্তুগিজ উইঙ্গার বলে দিয়েছেন, “বার্সেলোনা এখন হয়তো আমাদের চেয়ে ভালো দল। কিন্তু আসল প্রশ্নটা হলো, ‘শেষ পর্যন্ত কারা হবে সেরা?’ আমাদের এর উত্তরের জন্য অপেক্ষা করতে হবে।”
এই মৌসুমের শুরুতে রিয়ালের খেলোয়াড় তালিকায় বেশ ওলটপালট হয়েছে। রোনালদোর পাশাপাশি কাকা, করিম বেনজেমা, জাভি আলোনসোর মতো তারকা খেলোয়াড়দের কিনে এনে দ্বিতীয় ‘গ্যালাকটিকোস’ গড়ে তুলেছে রিয়াল। কোচও পাল্টেছে। দায়িত্ব নিয়েছেন ম্যানুয়েল পেল্লেগ্রিনি। নতুন সব খেলোয়াড়, নতুন কোচ—পারস্পরিক বোঝাপড়ায় একটু সময় তো লাগবেই।
রোনালদো তাই বলছেন, ‘আমরা এখনো দল হিসেবে খেলছি না। এ জন্য আমাদের আরও পরিশ্রম করতে হবে। তবে আমরা সঠিক পথেই আছি। দলের মধ্যে দারুণ চেতনাবোধ কাজ করছে। কয়েক মাসের মধ্যেই আমরা দারুণ দল হয়ে উঠব।’
ফ্রান্স ফুটবল ম্যাগাজিনটিই ইউরোপের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর দিয়ে থাকে। গতবার যে পুরস্কার জিতেছিলেন রোনালদো নিজে। এবার সম্ভাব্য বিজয়ীর তালিকায় নাম আছে তাঁর। তবে রোনালদো জানিয়েছেন, গত মৌসুমের পারফরম্যান্স আর দলগত অর্জন বিবেচনায় পুরস্কারটা মেসির হাতেই ওঠা উচিত, ‘মেসিই ফেবারিট। কেন নয়? সে যদি জেতে, যোগ্যতম খেলোয়াড়টির হাতেই পুরস্কারটা উঠবে।’
গতবার বার্সেলোনা জিতেছিল শিরোপাত্রয়ী। দলে নতুন যোগ দেওয়া জ্লাতান ইব্রাহিমোভিচসহ তাদের ছয়জন খেলোয়াড়ের নাম আছে ব্যালন ডি’অরের জন্য প্রাথমিকভাবে মনোনীতদের তালিকায়। রোনালদো বলছেন, ‘অনেক খেলোয়াড়ই আছে, এটা জিততে পারে। যেমন ধরুন জাভি হার্নান্দেজ, স্যামুয়েল ইতো, কিন্তু যুক্তিসংগতভাবে মেসিই ফেবারিট। সে চ্যাম্পিয়নস লিগ জিতেছে, স্প্যানিশ লিগ জিতেছে। বার্সেলোনার খেলোয়াড়েরাই ফেবারিট। কারণ এ ধরনের পুরস্কার জিততে হলে আপনাকে বেশ কিছু ট্রফি যেমন লিগ, চ্যাম্পিয়নস লিগ জিততে হয়। এ কারণে বার্সেলোনার অনেকেই এবার এটি জিততে পারে।’
এদিকে ইংলিশ ট্যাবলয়েড দ্য সানকে দেওয়া সাক্ষাত্কারে রিয়াল আর ম্যানচেস্টার ইউনাইটেডের জীবনের তুলনা করেছেন রোনালদো। জানিয়েছেন, রিয়ালে তিনি বেশি স্বাধীনতা পাচ্ছেন, ‘মাদ্রিদে আপনি বেশি চাপ অনুভব করবেন। কিন্তু আমি এটা ভালোবাসি। এটাই আমাকে সামনে এগোতে সাহায্য করে। আমার কোচ ম্যানুয়েল পেল্লেগ্রিনি অবশ্যই স্যার অ্যালেক্স ফার্গুসনের চেয়ে আলাদা। আসলে এখানে আমি অনেক বেশি স্বাধীন। নির্দিষ্ট ম্যাচগুলোতে আমি মাঠে অনেক বেশি জায়গা নিয়ে খেলছি।’
ম্যানইউয়ের হয়ে সব জিতেছেন রোনালদো। ব্যক্তিগত প্রাপ্তিও ছিল। কিন্তু রিয়ালে নতুন করে সব শুরু করতে চান বলেই জানালেন, ‘আমার মনে হয় আমি যেন সদ্যই জন্ম নেওয়া একটা শিশু। আমার যেন পুনর্জন্ম হয়েছে। ইউনাইটেডের হয়ে আমি ব্যালন ডি’অর বা বিশ্বসেরা খেলোয়াড় হয়েছি মানেই নয় আমার সব পাওয়া হয়ে গেছে। বরং আমার তো মনে হয় নিজের ক্যারিয়ার মাত্রই শুরু হলো আমার।’

No comments

Powered by Blogger.