যারা স্বাবলম্বী হতে চায় তাদের পাশে আমাদের দাঁড়াতে হবে- রংপুরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেছেন, দেশে ইতিমধ্যে দিনবদলের কাজ শুরু হয়েছে। এক দিনে অবশ্য তা হবে না। তবে দিনবদল একদিন হবেই। তিনি বলেন, ‘যারা দেশকে বদলাতে চায় এবং নিজেদের অভাব দূর করে স্বাবলম্বী হয়ে উঠতে চায়, তাদের পাশে আমাদের সহযোগিতা নিয়ে দাঁড়াতে হবে।’
তিনি গতকাল বুধবার রংপুরে বেগম রোকেয়া মিলনায়তনে আরডিআরএস আয়োজিত ‘খাদ্য নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সেমিনারে সভাপতিত্ব করেন আরডিআরএসের পরিচালক সেলিমা রহমান। এতে স্বাগত বক্তব্য দেন সংস্থার পরিচালক শামসুজ্জামান। সেমিনারে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেন।
আতিউর রহমান বলেন, ‘বিশ্বে জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে আমাদের দেশ। ইতিমধ্যে আমাদের দেশের যে ক্ষতি হয়েছে তার জন্য আমরা ক্ষতিপূরণ চাই। এ জন্য উন্নত বিশ্বকে তহবিল দিয়ে সহযোগিতা করতে হবে। বিশ্ব জলবায়ু পরিবর্তনের বিষয়ে কোপেনহেগেনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সম্মেলনে যাওয়ার আগে আমরা এই তহবিলের ব্যাপারে আগাম ঘোষণা চাই।’
গভর্নর বলেন, জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার ‘গ্রিন এনার্জি তহবিল’ গঠনের উল্লেখ করে তিনি বলেন, দেশে নতুন করে বনায়নের বিষয়ে জোর দিতে হবে।
আতিউর রহমান রংপুর অঞ্চলের চিরাচরিত মঙ্গা দূরীকরণে যারা সৃজনশীল ও সম্ভাবনাময় কাজ করছে, তাদের পাশে থাকবে বাংলাদেশ ব্যাংক।
কৃষিঋণ প্রদান প্রসঙ্গে তিনি বলেন, চুপি চুপি কাগজের মাধ্যমে আর কৃষিঋণ দেওয়া যাবে না। প্রকাশ্যে ঋণ দিতে হবে। এ জন্য কৃষকদের সঙ্গে প্রতারণা করা যাবে না।

No comments

Powered by Blogger.