মোবাইল ফোনে ব্যাংকিং সেবা আরও সহজ করল সিটি ব্যাংক

রায়হান চৌধুরী একজন ব্যস্ত ব্যবসায়ী। তাই দৈনিক ব্যাংকিং লেনদেনের তথ্য জানার জন্য তিনি মোবাইল ফোনের খুদে বার্তা বা এসএমএস সেবার ওপরই নির্ভর করেন। এ জন্য তাঁকে সংশ্লিষ্ট ব্যাংকের এসএমএস সেবা পেতে কিছু নম্বর বা মূল শব্দ (কি ওয়ার্ড) মনে রাখতে হয়। কিন্তু জরুরি প্রয়োজনের সময় তিনি প্রায়ই মূল শব্দ ভুলে যান। ফলে তাত্ক্ষণিকভাবে ব্যাংক লেনদেনের তথ্য জানতে না পারার ঝামেলায় পড়তে হয় তাঁকে।
রায়হান চৌধুরীসহ অগণিত গ্রাহকের এসব সমস্যা সমাধানে বেসরকারি খাতে দেশের শীর্ষস্থানীয় ব্যাংক দি সিটি ব্যাংক লিমিটেড নিয়ে এসেছে ‘সিটি ওয়ালেট’ নামে আরও আধুনিক মোবাইল ব্যাংকিং সেবা।
এ ব্যবস্থার মাধ্যমে একজন গ্রাহক তাঁর মোবাইল ফোনসেটের মেনু অপশনে গিয়েই মৌলিক ব্যাংকিং সেবা পাবেন। এ জন্য গ্রাহককে আর কষ্ট করে কোনো ‘কি ওয়ার্ড’ মনে রাখতে হবে না।
কোনো গ্রাহকের মোবাইল ফোনসেটে জাভা অপশনসহ ইন্টারনেট সংযোগ থাকলে ‘সিটি ওয়ালেট’ সুবিধা স্থাপন করে নিলেই এসএমএস না করে ব্যাংক লেনদেনের হালনাগাদ তথ্য ঘরে বসেই পাওয়া যাবে। তবে যেসব গ্রাহকের মোবাইল ফোনে জাভা অপশন ও ইন্টারনেট সংযোগ নেই, তাঁরা আগের পদ্ধতিতে এসএমএসের মাধ্যমে তথ্য সংগ্রহ করবেন। এ জন্য গ্রাহককে ৯৬৯৬ নম্বরে সংশ্লিষ্ট সেবার জন্য নির্দিষ্ট কি ওয়ার্ড পাঠাতে হবে।
রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে ‘সিটি ওয়ালেট’ নামে ব্যাংকিং সেবার আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ব্যাংকের শীর্ষস্থানীয় কর্মকর্তারা গতকাল রোববার এসব তথ্য জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কে মাহমুদ সাত্তার, উপব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হুসেইন, রিটেইল ব্যাংকিং প্রধান মাসরুর আরেফিন, হেড অব ব্রাঞ্চ জাভেদ আমিন, হেড অব সার্ভিস কোয়ালিটি মোস্তাফিজুর রহমান ও এসএসএল ওয়্যারলেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম। এসএসএল ওয়্যারলেস লিমিটেড নতুন মোবাইল ব্যাংকিং সেবার জন্য কারিগরি সহযোগিতা দিচ্ছে।
সিটি ওয়ালেট চালু প্রসঙ্গে কে মাহমুদ সাত্তার বলেন, ‘সিটি ব্যাংকে এসএমএস ব্যাংকিং ছিল। কিন্তু এতে আমরা কেউ পুরোপুরি সন্তুষ্ট ছিলাম না। কারণ এ সেবা সম্পূর্ণ ঝামেলামুক্ত নয়। তবে দেশে প্রথমবারের মতো চালু হওয়া সিটি ওয়ালেট সেবায় কোনো ঝামেলা ছাড়াই গ্রাহকেরা যেকোনো সময় লেনদেনের তথ্য জানতে পারবেন।’
মাহমুদ সাত্তার আরও বলেন, মোবাইল ফোন যেহেতু ওয়ালেটের মতো সবার পকেটে থাকে, তাই নতুন এ সেবার নাম দেওয়া হয়েছে সিটি ওয়ালেট।
সাইফুল ইসলাম বলেন, ব্যাংকিং খাতে এ ধরনের মোবাইল ব্যাংকিং শুরু হওয়ায় বাংলাদেশ তথ্যপ্রযুক্তির ব্যবহারকারী দেশের তালিকায় অনেক ওপরে উঠে গেল। পৃথিবীর খুব কম দেশই পাওয়া যাবে, যারা এ ধরনের সুবিধা ব্যবহার করে।
মাশরুর আরেফিন জানান, সিটি ওয়ালেটের সুবিধা পেতে গ্রাহককে ২০০ টাকা দিয়ে নিবন্ধন নিতে হবে। এর ফলে গ্রাহকেরা পাবেন ব্যাংক হিসাবের স্থিতি, মিনি স্টেটমেন্ট, সর্বশেষ ২০ লেনদেনের বিবরণী, শাখা ও এটিএমগুলোর তথ্য, বিদেশি মুদ্রার হার। একই সঙ্গে সরাসরি গ্রাহকসেবা বিভাগে কথা বলার সুবিধা পাবেন তিনি।

No comments

Powered by Blogger.