সৌদি আরবে নারী সাংবাদিককে ৬০টি দোররা

 সৌদি আরবে এক নারী সাংবাদিককে ৬০টি দোররা মারার নির্দেশ দিয়েছেন আদালত। টেলিভিশন চ্যানেলে একটি অনুষ্ঠান করার দায়ে তাঁকে এই শাস্তি দেওয়া হয়। ওই অনুষ্ঠানে মাজেন আবদুল জাওয়াদ নামের এক সৌদি পুরুষ তাঁর বিবাহবহির্ভূত যৌনজীবন নিয়ে খোলামেলা কথাবার্তা বলেন। অনুষ্ঠানটি লেবাননের স্যাটেলাইট নেটওয়ার্ক ‘এলবিসি’ তৈরি করে। এটি সম্প্রচারের পর রক্ষণশীল সৌদি আরবে বিরাট কেলেঙ্কারির জন্ম দেয়।
অনুষ্ঠানটি সম্প্রচারের পর সৌদি সরকার এলবিসি টেলিভিশন চ্যানেলের নারী সাংবাদিকসহ দুজন নারীকর্মীকে গ্রেপ্তার করে। অন্যদিকে সাক্ষাত্কারদাতা মাজেনকে আগেই গ্রেপ্তার করা হয়। তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড এবং এক হাজার দোররা দেওয়া হয়েছে।
অনুষ্ঠানে মাজেন যৌনচারের জন্য কীভাবে সৌদি নারীদের তুলে নিয়ে যেতেন—সে বিষয়ে অনুষ্ঠানে তিনি কথা বলেন। এলবিসি নেটওয়ার্কের তত্ত্বাবধানে নির্মিত এ সাক্ষাত্কার ‘রেড লাইন’ নামের ধারাবাহিক অনুষ্ঠানের অংশ ছিল।
সৌদি নারীদের সঙ্গে যৌনাচারের কৌশল নিয়ে কথা বলে মাজেন সৌদি আরবে তুমুল হইচই ফেলে দেন। তিনি এভাবে সাক্ষাত্কার দেওয়ার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চান। তার পরও অবশ্য আদালত তাঁকে রেহাই দেননি। অনুষ্ঠানে উপস্থিত মাজেনের তিন বন্ধুকেও দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়।
মাজেন কৌশলে তাঁকে বিপদে ফেলার জন্য এলবিসির প্রযোজকদের দায়ী করেন। পরে সৌদি আরবে ওই চ্যানেলের কার্যালয় বন্ধ করে দেওয়া হয় এবং চ্যানেলটির দুই নারী প্রযোজককে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয়। তবে এ ব্যাপারে এলবিসি কোনো মন্তব্য করেনি।

No comments

Powered by Blogger.