এক মাসের মধ্যে দক্ষিণ ওয়াজিরিস্তান তালেবানমুক্ত হবে: প্রতিরক্ষামন্ত্রী

এক মাসের মধ্যে পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানকে তালেবানমুক্ত করা হবে। সেনাবাহিনী সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী চৌধুরী আহমেদ মুখতার এই ঘোষণা দেন। দ্য সানডে টাইমস পত্রিকাকে দেওয়া সাক্ষাত্কারে তিনি আরও বলেন, দক্ষিণ ওয়াজিরিস্তানে তালেবানের শক্ত ঘাঁটি কোটকাই শহর সেনাবাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে। তালেবান শহরটি পুনর্দখলের যে প্রচারণা চালিয়েছে তা ভিত্তিহীন। জঙ্গিদের এটা একধরনের মনস্তাত্ত্বিক প্রচারণা।
তিনি বলেন, যেকোনো মূল্যেই সেনাবাহিনী তালেবান জঙ্গিদের মূল উত্পাটন করবে। ওই এলাকাকে জঙ্গিমুক্ত করবে। এক মাসের মধ্যে তা সম্ভব হবে। তিনি এও বলেন, আগামী ১০ থেকে ১২ দিনের মধ্যে হয়তো শহরাঞ্চলে তালেবানের উপদ্রব বেড়ে যেতে পারে। বিভিন্ন জায়গায় ঘটতে পারে হামলার ঘটনা। এরপর ধীরে ধীরে সব শান্ত হয়ে আসবে। পরিস্থিতি সেনাদের নিয়ন্ত্রণে থাকবে।
তেহরিক-ই-তালেবান পাকিস্তানের প্রধান হাকিমুল্লাহ মেহসুদের নিজ শহর কোটকাই এখন সেনাদের দখলে আছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, শহরটিতে অনেক বাংকার রয়েছে। সেগুলোয় জঙ্গিদের অনেক মৃতদেহ পড়ে আছে। সেগুলো সরানো হচ্ছে। তা ছাড়া জঙ্গিদের পুঁতে রাখা স্থলমাইনও অপসারণ করছে সেনারা।
সেনা কর্তৃপক্ষ জানিয়েছে, ওই এলাকায় সেনা-জঙ্গি লড়াইয়ে ১৬২ তালেবান জঙ্গি ও ২২ সেনা নিহত হয়েছেন। আফগান সীমান্তবর্তী দক্ষিণ ওয়াজিরিস্তানকে জঙ্গিমুক্ত করতে অন্তত ৩০ হাজার সেনা লড়াই করছে। তাদের সহযোগিতা দিচ্ছে গোলন্দাজ ও বিমান বাহিনী। ধারণা করা হয়, ওই এলাকায় অন্তত ১২ হাজার দেশি-বিদেশি সশস্ত্র জঙ্গি রয়েছে। তাদের মধ্যে আল-কায়েদার সদস্যও আছে।

No comments

Powered by Blogger.