ব্রাজিলের সঙ্গী হলো ঘানা

আগের দিন দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করল আসল ব্রাজিল। আর পরদিনই দক্ষিণ আফ্রিকার টিকিট হাতে তুলল ‘আফ্রিকার ব্রাজিল’ খ্যাত ঘানা। পরশু আক্রায় নিজেদের দর্শকের সামনে সুলে মুনতারি ও মাইকেল এসিয়েনের গোলে সুদানকে হারিয়ে (২-০) নিজেদের কাজটা সেরে রেখেছিল ঘানা। তবে একই দিনে বেনিন ও মালির ম্যাচটা ড্র (১-১) হওয়াতেই বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত হয়েছে তাদের।
ঘানা কোচ মিলোভান রাজেভাচের কথা, আগে বা পরে হোক; এবারের বিশ্বকাপে ঘানা যে খেলবেই এই বিশ্বাসটা তাঁর ছিল। খেলোয়াড়দের বিশ্বকাপে খেলার তাড়নাই রাজেভাচকে এনে দিয়েছে এই বিশ্বাস, ‘আবার বিশ্বকাপে খেলতে মরিয়া এই দলটি। কী অর্জন করতে পারে, সেটা খেলোয়াড়েরা জানে এবং আরও এগিয়ে যাওয়ার সামর্থ্য তাদের আছে। বাছাইপর্ব উতরে বিশ্বকাপে সুযোগ পাওয়াটা ওদের জন্য অমূল্য সম্মান।’
আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বের শেষ পর্যায়ে পাঁচটি গ্রুপে ভাগ হয়ে ২০টি দল খেলছে। প্রত্যেক গ্রুপের চ্যাম্পিয়ন দলই বিশ্বকাপের মূল পর্বে খেলবে। সে হিসেবে ঘানার সঙ্গে যোগ দেওয়ার ক্ষেত্রে দিদিয়ের দ্রগবার আইভরি কোস্ট অনেকটাই এগিয়ে গেছে। পরশু আবিদজানে বারকিনা ফাসোকে ৫-০ গোলে হারিয়েছে তারা। দুটি করে গোল করেছেন কাদের কেইটা ও দ্রগবা। বাকি গোলটি ইয়াইয়া তোরের। এই জয়ের পর ‘ই’ গ্রুপে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আইভরি কোস্ট। দ্বিতীয় স্থানে থাকা বারকিনা ফাসোর পয়েন্ট ৬।

No comments

Powered by Blogger.