পোশাক শ্রমিক সংগঠনের ঘোষণা ১৬ সেপ্টেম্বরের মধ্যে পাওনা পরিশোধ না করলে ধর্মঘটসহ নানা কর্মসূচি

গার্মেন্টস কারখানার মালিকেরা শ্রমিকদের বেতন-বোনাস না দেওয়ার চেষ্টা করলে ১৬ সেপ্টেম্বরের পর ধর্মঘটসহ নানা কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছে শ্রমিক সংগঠনগুলো। বেতন-বোনাসের দাবিতে গতকাল সোমবার বিভিন্ন কর্মসূচি পালনকালে এ ঘোষণা দেওয়া হয়।
বেতন-বোনাস না দেওয়ার উদ্দেশে বিজিএমইএ সংবাদ সম্মেলন করেছে মর্মে অভিযোগ তুলে এর প্রতিবাদে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র মানববন্ধন কর্মসূচি পালন করে। আশুলিয়া, উত্তরা, তেজগাঁও, গাজীপুর ও নারায়ণগঞ্জের বিভিন্ন শিল্পাঞ্চলে এ কর্মসূচি পালিত হয়।
মানববন্ধন পালনকালে শ্রমিক নেতারা বলেন, সরকারের কাছে অর্থ দাবি করার সঙ্গে শ্রমিকদের বেতন-বোনাসকে সংশ্লিষ্ট করা উদ্দেশ্যপ্রণোদিত। ১৬ সেপ্টেম্বরের মধ্যে পাওনা পরিশোধ না করলে ধর্মঘটসহ বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।
এদিকে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির এক মতবিনিময় সভায় সাংসদ রাশেদ খান মেনন গার্মেন্টস কারখানার মালিকদের বক্তব্যকে আপত্তিকর, অশালীন ও উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেন। তিনি গার্মেন্টস শ্রমিকদের বিষয় সংসদে উত্থাপনের আশ্বাস দিয়ে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন, শ্রম আইন ও মজুরি বোর্ড গঠনের বিষয়ে সরকারের সঙ্গে কথা বলারও প্রতিশ্রুতি দেন।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক সফিউদ্দিন আহমেদ, দেলোয়ার হোসেন খান, শাফিয়া পারভীন প্রমুখ।
সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি এক বিবৃতিতে জানায়, প্রতি ঈদের আগে নানা অজুহাতে শ্রমিকদের বেতন-বোনাস না দেওয়ার টালবাহানা চলে। এটাকে চক্রান্ত উল্লেখ করে বিবৃতিতে মালিকদের বক্তব্য প্রত্যাহার করে ঈদের আগেই শ্রমিকদের বকেয়া পরিশোধ ও বোনাস দেওয়ার আহ্বান জানানো হয়।

No comments

Powered by Blogger.