ইরানে দৈনিক ২০ হাজার ব্যারেল তেল রপ্তানি করবে ভেনেজুয়েলা

জ্বালানিসংকটে পড়া ইরানের কাছে প্রতিদিন ২০ হাজার ব্যারেল করে তেল বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে ভেনেজুয়েলা। ইরানে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ তাঁর দুই দিনের সফরের সময় এ ব্যাপারে চুক্তি স্বাক্ষর করেন। গত রোববার শাভেজ তাঁর সফরের শেষ দিন ইরান ছাড়ার আগে সাংবাদিকদের এ কথা বলেন। খবর এএফপির।
ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাসহাদ সফরকালে শাভেজ বলেন, ‘ভেনেজুয়েলা প্রতিদিন গড়ে ২০ হাজার ব্যারেল পেট্রল ইরানে রপ্তানির ব্যাপারে চুক্তি স্বাক্ষর করেছে। অক্টোবর মাস থেকেই ৮০ কোটি ডলারের ওই চুক্তি কার্যকর হবে।’ চুক্তির মেয়াদ সম্পর্কে অবশ্য শাভেজ কোনো ইঙ্গিত দেননি। ওষুধ ও অন্যান্য বাণিজ্যের বিষয়ও ওই চুক্তির অন্তর্ভুক্ত রয়েছে।
তেলসমৃদ্ধ ইরানের তেল শোধনাগারের সংকট রয়েছে। এ কারণে তারা পেট্রলের জন্য আমদানির ওপর নির্ভরশীল। এভাবে তারা প্রায় ৪০ শতাংশ পেট্রলের চাহিদা পূরণ করে।
মাসহাদ সফরকালে শাভেজের সঙ্গে ছিলেন প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। সেখানে আহমাদিনেজাদ বলেছেন, ‘লাতিন আমেরিকায় মার্কিন নীতির পরাজয় ঘটবে। আমি বিশ্বাস করি, সেখানে রাজনৈতিক ও দর্শনতাত্ত্বিক একটি বিপ্লব চলছে। বিভিন্ন দেশ জেগে উঠছে। এ অবস্থায় হুমকি দিয়ে দাবিয়ে রাখার মার্কিন সামরিক নীতির নিশ্চিত পরাজয় ঘটবে। এ কারণে তাদের হুমকি বন্ধ করতে হবে।’

No comments

Powered by Blogger.