ইরানের ‘অনস্বীকার্য’ পরমাণু অধিকার নিয়ে আলোচনা নয়: আহমাদিনেজাদ

ইরানের ‘অনস্বীকার্য’ পারমাণবিক অধিকার নিয়ে আলোচনার সম্ভাবনা প্রত্যাখ্যান করে দিয়েছেন প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। তিনি বলেন, পরমাণু ইস্যুতে যেকোনো সংলাপের আলোচ্যসূচির শীর্ষে থাকতে হবে ‘পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে সহযোগিতা’ এবং ‘পরমাণু অস্ত্র বিস্তার রোধ’।
জাতিসংঘের পরমাণু তদারকি সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) সপ্তাহব্যাপী বৈঠক শুরুর আগে ইরানি প্রেসিডেন্ট এ মন্তব্য করলেন। ধারণা করা হচ্ছে, বৈঠকে আলোচনার শীর্ষে থাকছে ইরানের পরমাণু কর্মসূচি।
গতকাল সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে মাহমুদ আহমাদিনেজাদ বলেন, ‘ইরানের অনস্বীকার্য অধিকার নিয়ে আমরা কোনো আলোচনা করব না।’
বিশ্বশক্তির সঙ্গে আলোচনার জন্য একগুচ্ছ প্রস্তাব দিতে যাচ্ছে ইরান। ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছে প্রভাবশালী দেশগুলো। আলোচনা ব্যর্থ হলে তেহরানের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার হুঁশিয়ারিও দিয়ে রেখেছে তারা। ইরানি প্রেসিডেন্ট বলেন, ‘আলোচনা শুরুর জন্য তাদের অনুরোধের জবাবে আমাদের এই প্রস্তাব।’
আহমাদিনেজাদ বলেন, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বশক্তির সঙ্গে ‘ন্যায্য ও যৌক্তিক’ আলোচনার জন্য ইরান প্রস্তুত। গণমাধ্যমের উপস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের ইচ্ছাও ব্যক্ত করেন তিনি।
চলতি মাসের শেষের দিকে নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ সভায় যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন আহমাদিনেজাদ।
ইরানের প্রতি ‘দৃষ্টিভঙ্গির পরিবর্তন’ ও কোনো দেশের ‘অধিকারের স্বীকৃতি’ দিতে ইউরোপীয় দেশ ও যুক্তরাষ্ট্রের প্রতি তিনি আহ্বান জানান।
পশ্চিমা শক্তি বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সন্দেহ, তেহরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। তবে ইরানের দাবি, তাদের পরমাণু কর্মসূচি পুরোপুরি শান্তিপূর্ণ।

No comments

Powered by Blogger.