হলি আর্টিজান হামলা: সাগরের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

কূটনৈতিক জোন গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার অস্ত্র সরবরাহে জড়িত সন্দেহে গ্রেপ্তার হওয়া ‘নব্য জেএমবি’ সদস্য হাদিসুর রহমান সাগর স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম গোলাম নবীর আদালতে ৬ ঘণ্টা ধরে জবানবন্দি দেয়। ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের ইন্সপেক্টর ও মামলাটির তদন্ত কর্মকর্তা হুমায়ুন কবির রিমান্ড শেষে গতকাল সাগরকে আদালতে হাজির করেন। তিনি বলেন, ২০১৬ সালে ২০ জনের প্রাণহানি হওয়া ওই হামলায় অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছিল সাগর। সে নব্য জেএমবি’র অপর শীর্ষ নেতা ও গুলশান হামলার একজন পরিকল্পনাকারী নুরুল ইসলাম মারজানের নিকটাত্মীয় বলে ধারণা করা হচ্ছে।
গত ২১শে মার্চ রাতে শিবগঞ্জ উপজেলার কিচক এলাকায় অভিযান চালিয়ে সাগরকে গ্রেপ্তার করে বগুড়া  জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। এরপর গত ২২শে মার্চ সাত দিন এবং ৩০শে মার্চ তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।
২০১৬ সালের ১লা জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা করে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। হামলা ঠেকাতে গিয়ে নিহত হন ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম এবং বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন। পরে  যৌথবাহিনীর অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়। অভিযানে সেখান থেকে জীবিত উদ্ধার করা হয় ১৩ জিম্মিকে।

No comments

Powered by Blogger.