সৌদি আরব সিরিয়ায় সেনা পাঠালে বিশ্বযুদ্ধ বাঁধবে : রাশিয়া

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ হঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সৌদি আরব ও তার মিত্ররা সিরিয়ায় স্থল সেনা পাঠালে ‘নতুন বিশ্বযুদ্ধ’ শুরু হতে পারে। মিউনিখে জার্মান দৈনিক হ্যালেন্ডসব্ল্যাটকে দেয়া সাক্ষাৎকারে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।
মেদভেদেভ বলেছেন, নতুন বিশ্বযুদ্ধ শুরু না করে সব শক্তির উচিত- সিরিয়া সংঘাত অবসানের জন্য আলোচনার টেবিলে বসা।
মেদেভেদেভ প্রশ্ন করেন- ‘আমাদের বন্ধু আমেরিকা ও আরব দেশগুলোকে এ বিষয়ে অবশ্যই জোর দিয়ে চিন্তা করতে হবে: তারা কী স্থায়ী যুদ্ধ চায়?’ তিনি বলেন, সিরিয়ায় খুব দ্রুতই চলমান যুদ্ধে বিজয়ী হওয়া যাবে না কারণ সেখানে সবাই সবার বিরুদ্ধে যুদ্ধ করছে।
সিরিয়ায় সৌদি আরব স্পেশাল ফোর্স মোতায়েন করতে প্রস্তুত রয়েছে বলে ঘোষণা দেয়ার কয়েকদিন পর রুশ প্রধানমন্ত্রী এসব কথা বললেন।
তিনি আরো বলেছেন, সিরিয়ায় সংঘাত অবসানের জন্য দুপক্ষের ওপর রাশিয়া ও আমেরিকার চাপ সৃষ্টি করা উচিত।
৫ বছর ধরে চলা সিরীয় যুদ্ধের অবসানে দেশটিতে স্থলসেনা পাঠাতে চায় সৌদি আরব এবং তার মিত্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এ যুদ্ধে অন্তত ৪ লাখ ৭০ হাজার মানুষ মারা গেছেন আর উদ্বাস্তু হয়েছেন অর্ধেক সিরীয় নাগরিক।
সিরিয়ায় সেনা পাঠানোর বিষয়ে সৌদি আরবের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে আমেরিকা তবে সিরিয়া ও তার মিত্ররা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।
সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম বলেছেন, সৌদি আরব সেনা পাঠালে তারা শুধু কাঠের কফিন ভর্তি লাশ পাবে। আর রাশিয়া বলেছে, সৌদি সেনা পাঠানোকে যুদ্ধ ঘোষণা বলে গণ্য করা হবে। ইরান বলেছে, সৌদি আরব সিরিয়ায় সেনা পাঠালে মধ্যপ্রাচ্যে যুদ্ধের ঘণ্টাধ্বনি বেজে উঠবে।

No comments

Powered by Blogger.