বাংলাদেশে হাড়ভাঙা পরিশ্রম শিশুদের -মিররের সচিত্র প্রতিবেদন

বাংলাদেশের একটি বেলুন কারখানায় হাড়ভাঙা পরিশ্রম করছে শিশুরা। বৃটেনের অনলাইন মিরর-এ সচিত্র প্রতিবেদনে উঠে এসেছে এর ইতিবৃত্ত। ভোর ৬টা থেকে শুরু হয় কাজ। চলে বিকাল ৫টা পর্যন্ত। অভিজ্ঞতার বিচারে মাসে তাদের আয় মাত্র ৮০০ থেকে ২০০০ টাকা। ছবিগুলোতে দেখা যায় অস্বাস্থ্যকর পরিবেশে ধুলোবালি মেখে কাজ করছে শিশুরা। কেউ মাথায় বহন করছে ভারী বোঝা। দরিদ্র পরিবারগুলো তাদের সন্তানদের কাজ করতে পাঠায়। অনেক ক্ষেত্রে এসব কারখানার ম্যানেজাররা শিশুদের পরিবারের হাতে সরাসরি তাদের পরিশ্রমের অর্থ তুলে দেয়। ওই কারখানার এক শিশু শ্রমিক ১২ বছরের অপু জানায়, ৫ বছর বয়সে তাকে ও তার মাকে ছেড়ে চলে যায় তার পিতা। এরপর থেকে অপুর মা একাই তাদের দেখভাল করে আসছে। এখন অপু মাকে সাহায্য করার জন্য কাজ করাটা বেছে নিয়েছে। ১১ বছরের বালিকা রুমা জানায়, আমার পিতা দিনমজুর। কিন্তু তার আয় আমাদের জন্য যথেষ্ট নয়। কারখানার মালিক জাকির হোসেন তার স্ত্রী ও বড় ছেলের সহায়তায় কারখানাটি প্রতিষ্ঠা করেছেন। তার দাবি কারখানার শিশু শ্রমিকদের সঙ্গে ভালো আচরণ করা হয়। তিনি বলেন, আমার কারখানার সকল ছেলেরা আমার ছেলের মতোই পরিশ্রম করে। আমি তাদের প্রত্যেককে একই সুযোগ দেই। তারা তাদের পরিবারকে সহায়তা করার জন্য এখানে কাজ করে। কিন্তু আমি মনে করি তারাও আমার মতো অন্য কারো সন্তান। আমার প্রত্যাশা তারা ভবিষ্যতে শিক্ষা গ্রহণ করতে পারবে আর আত্মনির্ভরশীল হতে পারবে। জাকিরের স্ত্রী বিউটি বলেন, এসব শিশুদের যদি এখানে কাজ করার সুযোগ আমরা না দিতাম তাহলে তারা চুরি, ছিনতাই করতো। এখানকার পরিবেশ অপেক্ষাকৃত ভালো এবং শিশুদের পরিবারগুলো নিরাপদ বোধ করে।

No comments

Powered by Blogger.