পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের জন্য রাশিয়ার দ্বারস্থ ভারত

কয়েক দিনের মধ্যেই রাশিয়া সফরে যাওয়ার কথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তার আগে শনিবার ভারতের তরফে রাশিয়ার কাছে আবেদন করা হয়েছে, যাতে অত্যাধুনিক পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানগুলি ভারতীয় বিমান চালকদের চালাতে দেয়া হয়। এতে ভারতীয় বিমান বাহিনীর অভিজ্ঞতা বাড়বে এবং চালকেরা নতুন প্রজন্মের এই যুদ্ধবিমানের পরিকাঠামো মাপতে পারবে।
জানা গেছে, এই অভিজ্ঞতার উপর ভিত্তি করেই আগামী দিনে ভারত রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে পঞ্চম প্রজন্মের বিমান তৈরি করতে পারে বা সরাসরি কিনেও নিতে পারে।
শুক্রবার ভারতীয় প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, এমনিতেই ভারত ও রাশিয়ার মধ্যে সামরিক ইস্যুতে বড়ধরণের সমঝোতা সম্ভাবনা রয়েছে। ৬০-৭০টি যৌথ উদ্যোগে তৈরি যুদ্ধ বিমানের বিষয়েও আলোচনা হতে পারে ভরত ও রাশিয়ার মধ্যে।
উল্লেখ্য, বর্তমানে বিশ্বের অত্যাধুনিক পঞ্চম প্রজন্মের যুদ্ধ বিমান রয়েছে কেবল আমেরিকা ও রাশিয়ার হাতে। সেখানে ভারতের হাতে চতুর্থ প্রজন্মের সর্বোচ্চ যুদ্ধবিমান রয়েছে সুখই৩০। আর আমেরিকার হাতে রয়েছে পঞ্চম প্রজন্মের এফএ২২ র‍্যাপ্টর বিমান। নতুন সমঝোতায় ভারত পঞ্চম পর্যায়ের যুদ্ধ বিমান হাতে পেতে পারে বলে মনে করা হচ্ছে।

No comments

Powered by Blogger.