রোনালদোয় সর্বনাশ রিয়ালের!

গোলই তাঁর নেশা। গোল নামের দেবীটার প্রার্থনা করেন। অনেকের কাছেই বহু আরাধ্য সেই দেবী অনায়াসে ধরা দেন তাঁর কাছে। গোলের পর গোল করে দর্শকের গর্জনে কান পেতে দেওয়াতেই তিনি অভ্যস্ত।
পরশু গোল করে ক্রিস্টিয়ানো রোনালদোর অনুভূতি হলো একেবারেই অন্য রকম। গোল করার জন্য নিজেকে শাপশাপান্ত করলেন অনেকক্ষণ। কর্নার থেকে উড়ে আসা বলে দারুণ হেড থেকে দুরূহ কোণ থেকে গোল করেছেন, সবই ঠিক আছে। কিন্তু প্রতিপক্ষ নয়, সেই গোলটা যে নিজেদের জালে!
২২ মিনিটে সেই আত্মঘাতী গোলের প্রায়শ্চিত্ত করার যথেষ্ট সময় পেয়েছেন। পুষিয়ে দিতেই পারতেন। কিন্তু শেষ পর্যন্ত রোনালদোর ঝলমলে ক্যারিয়ারের প্রথম ওই আত্মঘাতী গোলটাতেই অবনমন অঞ্চলের আশপাশে ঘোরাফেরা করতে থাকা পুঁচকে গ্রানাডা জিতে গেল ১-০ গোলে! লিগে পঞ্চম হার রিয়ালকে আরও একটু ছিটকে দিল শিরোপার লড়াই থেকে। আগের দুই লিগ ম্যাচে ৯ গোল করে উড়তে থাকা রিয়াল এল ক্লাসিকোর ধকল বুঝি পুরোটা সামলে উঠতে পারেনি। এই সপ্তাহেই দায়িত্ব নিয়ে গ্রানাডা কোচ লুকাস আলকারাজ প্রথম ম্যাচেই পেলেন স্মরণীয় জয়। হোক না সেটা আত্মঘাতী গোলে পাওয়া, ৩ পয়েন্টের আশা কেই-বা করেছিল!
স্প্যানিশ মিডিয়ার সঙ্গে আড়ি ভেঙে সংবাদ সম্মেলনে ফিরেছেন মরিনহো। তবে এই পরাজয়ের কারণ হিসেবে এল ক্লাসিকোর স্নায়ুক্ষরা ম্যাচটিকে সরাসরি দায়ী করেননি। রিয়াল ধকল কাটিয়ে ওঠার সময় পেয়েছে মাত্র দুই দিন। বার্সা পেয়েছে তিন দিন। এ নিয়ে খোঁচা দিতে কসুর করেননি। তবে শেষ পর্যন্ত দায় নিয়েছেন নিজের কাঁধে, ‘এটা একদমই ভালো ম্যাচ ছিল না। আমরা হেরেও গেছি। আর এই পরাজয়ের দায় আমিই নিচ্ছি। প্রথমার্ধে আমরা যাচ্ছেতাই খেলেছি। দ্বিতীয়ার্ধে ভালো খেলেছি, ম্যাচের নিয়ন্ত্রণও রেখেছিলাম। একটা গোলের সুযোগও এসেছিল। কিন্তু যদি গোলটা করতামও, তার পরও আমরা যথেষ্ট ভালো খেলেছি এটা বলার উপায় থাকত না।’
মরিনহো সত্যিটাই বলেছেন। অবনমন অঞ্চলের ঠিক এক ঘর ওপরে থেকে ম্যাচে খেলতে নামা গ্রানাডা প্রথমার্ধে বেশ কয়েকবারই রিয়াল সমর্থকদের বুক কাঁপিয়েছিল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানো রিয়াল কয়েকটি সুযোগ কাজে লাগাতে পারেনি। নিষেধাজ্ঞার কারণে অনুপস্থিত ফর্মে থাকা মেসুত ওজিলের অভাবটা এদিন স্পষ্ট বোঝা গেছে। শেষ দিকে করিম বেনজেমা সহজ একটা সুযোগ কাজে লাগালেও রিয়াল অন্তত ড্র করতে পারত। তাতে রিয়ালের লাভ কতটা হতো কে জানে! গতকাল রাতে জিতে থাকলে বার্সা যে ব্যবধানটি নিয়ে গেছে ১৮ পয়েন্টে। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.