মির্জা ফখরুলের মুক্তি দাবি- উত্তরাঞ্চলের ১৬ জেলায় বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল আজ

সংবিধানে তত্ত্বাবধায়কপদ্ধতি পুনর্বহাল, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম, স্বনির্ভর সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তি এবং মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আজ সোমবার উত্তরাঞ্চলের ১৬ জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি।
এ দিকে হরতাল উপলক্ষে এই অঞ্চলে ব্যাপক নিরাপত্তা বলয় সৃষ্টি করেছে আইন শৃঙ্খলাবাহিনী। বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু নয়া দিগন্তকে জানান, গত ২০ জানুয়ারি রাজশাহী মহানগর বিএনপির কার্যালয়ে রাজশাহী ও রংপুর বিভাগীয় সমন্বয় সভায় এই কর্মসূচির সিন্ধান্ত নেয়া হয়। হরতালেও দাবি মানা না হলে প্রয়োজনে লাগাতার হরতালসহ কঠোর আন্দোলনে যাবে বিএনপি। তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি তেলের দাম বৃদ্ধি, দেশব্যাপী নারীদের ওপর নির্মম নৃশংসতা, গুম, অপহরণ, গুপ্তহত্যার প্রতিবাদ, সরকারি সন্ত্রাস বন্ধ, সীমান্তে বিএসএফের নির্বিচারে বাংলাদেশী হত্যা বন্ধসহ বিপন্ন জনগণকে রার এই দাবি আদায়ে রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে গত ২৪ জানুয়ারি বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মানবপ্রাচীর, ২৭ জানুয়ারি বিােভ সমাবেশ, ৩০ জানুয়ারি রাজশাহী ও রংপুর জেলা পরিষদের কার্যালয় ঘেরাও ও স্মারকলিপি প্রদান এবং ২ ফেব্রুয়ারি বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ দুই বিভাগের মহাসড়ক এক ঘণ্টা অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি।

অন্য দিকে গতকাল দুপুরে রাজশাহীতে সংবাদ সম্মেলনে এই হরতালের ঘোষণা দিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও মহানগর বিএনপির সভাপতি মিজানুর রহমান মিনু।

হরতালের সমর্থনে গতকাল রোববার সন্ধ্যায় রংপুর মহানগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি।

জেলা বিএনপির আহ্বায়ক মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেনের নেৃতত্বে নগরীর গ্রান্ড হোটেল মোড় থেকে মিছিলটি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পার্টি অফিসের সামনে সমাবেশ করে। এতে আহ্বায়ক ছাড়াও বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক সামসুজ্জামান সামু, মামুনুর রশিদ, সুলতানুল আলম বুলবুল, যুবদল সভাপতি রইচ আহমেদ, সেক্রেটারি আনিছুর রহমান লাকু প্রমুখ। বক্তারা নগরবাসীকে হরতাল পালনের মাধ্যমে এই ব্যর্থ সরকারের পতন তরান্বিত করতে নগরবাসীকে আহ্বান জানান।

রংপুর রেঞ্জ ডিআইজি ইকবাল বাহার জানান, জনগণের জানমালের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকবে। কোনো ধরনের সহিংসতার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

হরতালের সমর্থনে দিনাজপুরে বিােভ মিছিল

দিনাজপুর সংবাদদাতা জানান, আজকের হরতালের সমর্থনে দিনাজপুর জেলা বিএনপি গতকাল বিােভ মিছিল ও সমাবেশ করেছে। জেলা বিএনপি অফিস থেকে বিশাল মিছিলটি শহর প্রদণি করে। এর আগে জেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেয়ার ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি আলহাজ লুৎফর রহমান মিন্টু, সহসভাপতি ও সাবেক সংসদ সদস্য রেজিনা ইসলাম, সাধারণ সম্পাদক মুকুর চৌধুরী প্রমুখ। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সারা দেশে বিএনপির সব নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার ও মুক্তির দাবিতে আজ রোববার রাজশাহী ও রংপুর বিভাগে সকাল-সন্ধ্যা হরতাল সফল করার ল্েয জেলা বিএনপি সংবাদ সম্মেলনের আয়োজন করে। হরতাল সফল করতে সাংবাদিকসহ সবার সহযোগিতা কামনা করা হয়।

গাইবান্ধায় বিােভ মিছিল


গাইবান্ধা সংবাদদাতা জানান, আজ রংপুর ও রাজশাহী বিভাগে সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে গাইবান্ধা শহরে বিএনপি ও যুবদল খণ্ড খণ্ড মিছিল বের করে। একটি মিছিল স্টেশন রোডের নতুন বাজারের সামনে পৌঁছলে পুলিশকে ল্য করে ইটপাটকেল নিপে করলে পুলিশের তাড়া খেয়ে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। অন্য দিকে যুবদলের একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদণি করে জেলা বিএনপির কার্যালয়ের সামনে খন্দকার মাহামুদুন্নবী রিটুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মোশারফ হোসেন বাবু, খন্দকার জামিরুল ইসলাম, শফিকুল ইসলাম লিপন প্রমুখ।

ফুলছড়ি প্রতিনিধি জানান, ফুলছড়িতে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা গতকাল রোববার বিকেলে উপজেলা সদরে বিােভ মিছিল করে। মিছিলটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে উদাখালী ইউনিয়ন পরিষদ চত্বরে পথসভায় বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম নান্নু, ডা: হামিদুল ইসলাম, ওহিদুল ইসলাম জয়, আকাশ আহম্মেদ, ফারুকুল ইসলাম, আখতারুজ্জামান, ইকবাল হোসেন, আশরাফুল ইসলাম ফকরুদ্দিন, আজাদুল ইসলাম, মিজু আহম্মেদ, মধু মিয়া, নয়ন মিয়া প্রমুখ।

No comments

Powered by Blogger.