সমকালীন প্রসঙ্গ-আগামী নির্বাচনের প্রস্তুতি এবং নির্বাচন কমিশনের করণীয় by এম সাখাওয়াত হোসেন

বাংলাদেশের বর্তমান, ১৫তম সংশোধনীর পর, সংবিধানের আওতায় আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলে তার সময় রয়েছে মাত্র ১১ মাস। যদিও বিরোধী দল তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে অনড় রয়েছে; কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্ব্যর্থহীন ভাষায় বলেছেন, আগামী নির্বাচন সংবিধান অনুযায়ীই হবে।
বলা হয়ে থাকে, রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই, তবুও প্রধানমন্ত্রীর এ বক্তব্যকে গুরুত্বসহকারে নিতেই হবে, বিশেষ করে নির্বাচন ব্যবস্থাপনার সঙ্গে জড়িত প্রতিষ্ঠান, নির্বাচন কমিশনের।
বর্তমান প্রধান নির্বাচন কমিশনার মাত্র কয়েকদিন আগে তেমনটাই বলেছেন। পত্রপত্রিকায় প্রকাশিত প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্য থেকে প্রতীয়মান হয় যে, নির্বাচন কমিশন তার ভাষ্য মতে সংবিধানের বর্তমান অবস্থাতেই নির্বাচন করাতে প্রস্তুতি নিয়েছে বা এককথায় 'আমরা প্রস্তুত'। মাত্র কয়েকদিন আগে আরেকজন কমিশনার বলেছিলেন যে, নির্বাচনে কারা এলো বা না এলো তা দেখার দায়িত্ব নির্বাচন কমিশনের নয়। আমার মনে হয়েছে, নির্বাচন কমিশনের অথবা কোনো কমিশনারের এমন বক্তব্য রাজনৈতিক উত্তাপকে প্রশমিত করবে না। এ বিষয়টি নিয়ে আমার এ প্রবন্ধ নয়। আমার প্রবন্ধ নির্বাচন কমিশনের প্রথমবারের কার্যকারিতার ওপর কয়েকটি পর্যবেক্ষণ নিয়ে।
আমার ৫ বছরের ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে নির্বাচন-পূর্ব কিছু গুরুত্বপূর্ণ কাজ নির্বাচন কমিশন কর্তৃক অবশ্য করণিয়ের তালিকা তৈরি করতে হয়, তবে তা বেশ দীর্ঘ হবে। অত্যন্ত গুরুত্বপূর্ণ কয়েকজন কর্ম সম্পাদন একটি সুষ্ঠু নির্বাচনের জন্য অবশ্যই প্রয়োজন তেমনি কয়েকটি প্রস্তুতির বিষয় উল্লেখ করব, যা বর্তমান নির্বাচন কমিশন হাতে নিয়েছে কি-না জানা নেই। কারণ তাদের ঘোষিত কর্মপরিকল্পনা বা তথাকথিত রোডম্যাপ পর্যাপ্তভাবে স্বচ্ছ নয়। কমিশনের গত এক বছরের কর্মকাণ্ড সাধারণ জনগণের কাছে তেমনভাবে উত্থাপিত না হওয়ায় আস্থার সংকট তৈরি হচ্ছে বলে মনে হয়। যা হোক, আমার আলোচ্য বিষয় হলো আগামী নির্বাচন এবং কমিশনের প্রস্তুতি। এরই আলোকে কয়েকটি অবশ্যকরণীয় বিষয় নির্বাচন কমিশনের হাতে রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণগুলো হলো_ এক. ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচনের জন্য চূড়ান্তকরণ; দুই. যেহেতু দশম জাতীয় সংসদ সামনে রেখে ২০১১ সালের আদমশুমারি সম্পন্ন হয়েছে, সেহেতু বিদ্যমান আইনের আওতায় সীমানা পুনর্নির্ধারণ; তিন. ভোটকেন্দ্র এবং তা জনগণের জ্ঞাতার্থে প্রক্রিয়ার মাধ্যমে প্রকাশকরণ; চার. আগামী নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে আইনের প্রয়োজনীয় সংশোধন; পাঁচ. স্বচ্ছ, গ্রহণযোগ্য ও অবাধ নির্বাচনে ভোট প্রদানের জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে উদ্বুদ্ধকরণ। এগুলো ছাড়াও বর্তমান প্রেক্ষাপটে সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত করার উদ্যোগ গ্রহণ। আমি গতানুগতিক প্রশাসনিক ব্যবস্থাপনার বিষয়টি উল্লেখ করিনি, কারণ সেগুলো সচিবালয়ের গতানুগতিক কাজের মধ্যেই গণিত হয়। তবে মাঝে মধ্যে ব্যালট পেপার ছাপানোর কাগজের সংকট হয়ে থাকে, এবারও হতে পারে।
আমার বিবেচনায় নির্বাচন-পূর্ব যে কাজগুলো নির্বাচন কমিশনের অবশ্যকরণীয় তার বেশিরভাগই এখন পর্যন্ত নির্বাচন কমিশনের কর্মপরিধির মধ্যে রয়েছে কি-না বা থাকলেও এসবের বর্তমান অবস্থাই-বা কী সে সম্পর্কে জনগণ সম্পূর্ণভাবে অন্ধকারে। আর এ কারণেই নির্বাচন কমিশনের কর্মকাণ্ডে আস্থার অভাব পরিলক্ষিত হচ্ছে।
মাত্র কয়েকদিন আগেই, প্রায় নয় মাস ব্যয় করে নির্বাচন কমিশন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। ওই ভোটার তালিকা ঘিরে ইতিমধ্যেই বেশকিছু প্রশ্নের জন্ম দিয়েছে। গত ২ ফেব্রুয়ারি দৈনিক ইত্তেফাক পত্রিকায় যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তার মাধ্যমে জানা যায় যে, খসড়া তালিকা এবং চূড়ান্ত তালিকার মধ্যে পাঁচ লাখ ৫৬ হাজার ৯৬৫ জন ভোটারের হিসাবে গরমিল রয়েছে। চূড়ান্ত ভোটার তালিকায় উলি্লখিত সংখ্যার ভোটার কম দেখানো হয়েছে, যার যৌক্তিক ব্যাখ্যা প্রধান নির্বাচন কমিশনার তাৎক্ষণিকভাবে দিতে পারেননি। অথচ তিনি সংবাদ সম্মেলনে ভোটার তালিকা এবং প্রাসঙ্গিক তথ্য প্রকাশ করেছেন। এমনটি হয়ে থাকলে বিষয়টি নির্বাচন কমিশনের অব্যবস্থাপনার উদাহরণ। প্রধান নির্বাচন কমিশনার সংবাদ সম্মেলনে তথ্য প্রকাশের আগে এ বিষয়ে কেন নিশ্চিত হতে পারলেন না তা বোধগম্য নয়। বিষয়টি নিয়ে ইতিমধ্যে বেশ কয়েকজন পর্যবেক্ষক এবং রাজনৈতিক বিশ্লেষক প্রশ্ন তুলেছেন। তাছাড়া সঠিক তদারকির অভাবে ভোটার তালিকা থেকে বহু ভোটার বাদ পড়েছেন। কাজেই ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হলে তা হবে দুঃখজনক। কারণ বর্তমান ব্যবস্থায় যে ভোটার তালিকা প্রস্তুত করা হয় তাতে কোনো ধরনের কারচুপির সম্ভাবনা নেই, যদি না তা ইচ্ছাকৃত অথবা তদারকির অভাবে হয়ে থাকে। নির্বাচন কমিশনের উচিত হবে, নিরপেক্ষ নিরীক্ষক দিয়ে হালনাগাদকৃত ভোটার তালিকার বিশুদ্ধতা নিরূপণ করানো, যা ২০০৮ সালে তালিকা সমাপ্তির পর করা হয়েছিল।
সীমানা পুনর্নির্ধারণ নিয়ে নির্বাচন কমিশনকে গলদঘর্ম হতে দেখা যাচ্ছে। চরম অনিশ্চয়তায় ভুগছে। এ অবস্থা সৃষ্টির দায়দায়িত্বও এককভাবে বর্তমান কমিশনের। সংবিধানে প্রদত্ত চারটি অবশ্যকরণীয় কর্মের মধ্যে একটি হওয়া সত্ত্বেও বিষয়টি নিয়ে বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে আলোচনা করে শুধু সময়ক্ষেপণই নয়, বরং আরও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। সীমানা পুনর্নির্ধারণ পৃথিবীর কোনো দেশেই রাজনীতিবিদদের পছন্দনীয় নয়। অথচ বিভিন্ন দলের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন নিজেদের ওপর চাপ সৃষ্ট করেছে। একদিকে সরকারি দল যেমন আগামী ২০১৮ সাল পর্যন্ত বর্তমান সীমানা বহাল রাখতে আগ্রহী, তেমনি বিরোধী দল প্রায় ৩৪ থেকে ৪০টি আসনে পরিবর্তন চেয়েছে বলে পত্রপত্রিকায় প্রকাশ। বিভিন্ন দলের বিভিন্ন মতামতে মনে হয়, নির্বাচন কমিশন বিষয়টি গুলিয়ে ফেলেছে। অথচ তাদের হাতে আইন রয়েছে, যার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল। আদমশুমারির পর পরবর্তী নির্বাচনের আগে অবশ্যই এ কাজটি করতে হবে। বিগত কমিশন তাদের অভিজ্ঞতার আলোকে বর্তমান আইনের পরিবর্তনের সুপারিশ করেছিল, যা বর্তমান নির্বাচন কমিশনের সিদ্ধান্তহীনতার কারণে এখনও আলোর মুখ দেখেনি। এ বিষয়ে কমিশনের নিত্যনতুন বক্তব্য জনমনে বিভ্রান্তি সৃষ্টি করেছে। সমস্যা হচ্ছে, এ জরুরি কাজটি বাদ দিয়ে বা যেনতেন প্রকারে সুরাহা করতে গেলে আইনি জটিলতায় পড়বে নির্বাচন কমিশন, যার উদাহরণ ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন।
চূড়ান্ত ভোটার তালিকা মতে, যা মাত্র প্রকাশ করা হয়েছে, প্রকাশিত পরিসংখ্যানে প্রতীয়মান যে, দশম জাতীয় সংসদ নির্বাচনে নবম জাতীয় সংসদ নির্বাচনের সময়ের ভোটার সংখ্যা থেকে ১ কোটি ৯ লাখের ওপরে ভোটার বেড়ে মোট সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটি ২১ লাখ ১৯ হাজার ৮৫২। এ বাড়তি ভোটারের জন্য প্রয়োজন হবে নূ্যনতমপক্ষে ২১ হাজার ৮০০ বাড়তি ভোট কক্ষ। তার মানে, বাড়তি ভোটকেন্দ্র। ভোটকেন্দ্র নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর বিষয়। ভোটকেন্দ্র স্থাপনার সঙ্গে স্থানীয় রাজনীতিবিদরা সরাসরি জড়িয়ে পড়েন। অতীতে ভোটকেন্দ্র স্থানান্তর অথবা স্থাপনা ইত্যাদি নিয়ে নানা বিতর্কে নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হওয়ার ইতিহাসের প্রেক্ষাপটে কেন্দ্র স্থাপনার এবং স্থানান্তরের ক্ষমতা মাঠ পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তাদের এখতিয়ার রদ করে নির্বাচন কমিশনের এখতিয়ারে আনা হয়েছে। নির্বাচনী আইন অনুযায়ী এ কাজটির দায়িত্ব কমিশনের। বিগত জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রত্যেকটি নতুন কেন্দ্র স্থাপনের এবং প্রশ্নবিদ্ধ পুরনো স্থানান্তরের সুপারিশকৃত ভোটকেন্দ্রগুলো কমিশনে বিস্তারিত আলোচনার পর বিবেচনা ও সিদ্ধান্ত গৃহীত হওয়ায় কোনো ধরনের প্রশ্ন উত্থাপিত হয়নি। এ কাজটি সহজ মনে হলেও তেমন সহজ নয়। সঠিক ভোটকেন্দ্র স্থাপনা সুষ্ঠু নির্বাচন পরিচালনার অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এ বিষয়েও কোনো অগ্রগতি বা পরিকল্পনা দৃশ্যমান হয়নি।
নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রায় দুই বছর ধরে চলেছিল প্রস্তুতি পর্ব, যার মধ্যে সবচেয়ে বেশি সময় লেগেছিল সম্পূর্ণ নতুন পদ্ধতি_ ছবিসহ ভোটার তালিকা প্রস্তুত করতে। অবিশ্বাস্য রকম কম সময়ে, ১৮ মাসের মধ্যে প্রায় আট কোটি ১০ লাখ ভোটারের ছবি ও বায়োমেট্রিকের কাজ শেষ করে ৪৪ হাজার ৫০১ রিম কাগজ খরচ করে প্রত্যেক ভোটার তালিকার আট কপি করে ২১ লাখ ৯৬ হাজার ৮৭৬টি বই ছাপাতে হয়েছিল। এবারও তার বেশি বই ছাপাতে হবে। কাজেই এ কাজেও নির্বাচন কমিশনের প্রস্তুতি কোন পর্যায়ে তা পরিষ্কার নয়। বিষয়টি বেশ জটিল। ওই সময়ে এ কাজে সেনাবাহিনীর সহযোগিতা নেওয়া হয়েছিল। এবার নির্বাচন কমিশন এ আয়োজন কীভাবে করছে তা পরিষ্কার নয়।
নবম জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে নির্বাচনী প্রক্রিয়ার যে ব্যাপক সংস্কার করা হয়েছিল তার অন্যতম ছিল চজঙ-১৯৭২ গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২-এর উল্লেখযোগ্য সংস্করণ। এ পরিবর্তন-পরিবর্ধন এবং সংস্করণ সাধিত করা ছিল জ্যেষ্ঠ সাংবাদিক, সুশীল সমাজ এবং রাজনৈতিক দলের সঙ্গে তিন দফা আলোচনার পরিপ্রেক্ষিতে। পরিবর্তিত চজঙ-এর আওতাতেই বাংলাদেশের ইতিহাসে অন্যতম সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হলেও চজঙ-তে আরও কিছু পরিবর্তন ও পরিবর্ধনের জন্য তৎকালীন নির্বাচন কমিশন অতীত অভিজ্ঞতার আলোকে দশম জাতীয় সংসদ নির্বাচনের জন্য সুপারিশ তৈরি করেছিল। ওইসব সুপারিশও একই প্রক্রিয়ায় রাজনৈতিক দলসহ সবার সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হয়েছিল, যা ভিন্ন প্রেক্ষাপটে আজ পর্যন্ত আলোর মুখ দেখেনি। এখানেও বর্তমান নির্বাচন কমিশনের সিদ্ধান্তহীনতা প্রতীয়মান। যদিও প্রয়োজন ছিল বলে মনে হয় না, তথাপি চজঙ নিয়ে আরও আলোচনা হতে পারত নির্বাচন কমিশনে সদ্য সমাপ্ত সংলাপে। ওই সংলাপে চজঙ ছাড়া এজেন্ডাবিহীন আলোচনায় শুধুই সময়ক্ষেপণ করা হয়েছিল বলে বেশিরভাগ অংশগ্রহণকারী মতামত ব্যক্ত করেছিলেন। প্রস্তাবিত চজঙ সংশোধনী এখনও হয়নি। এমনকি পূর্বতন কমিশন কর্তৃক অনুষ্ঠিত সংলাপগুলোর প্রতিবেদনও জনসমক্ষে প্রকাশ করতে বর্তমান কমিশনের অনীহার কারণও বোধগম্য নয়।
স্বল্প পরিসরে নির্বাচন-পূর্ব প্রস্তুতির উলি্লখিত অন্যান্য বিষয় নিয়ে আলোচনা সম্ভব নয়। তবে উপসংহার টানার আগে আরেকটি বিষয় নিয়ে উত্থাপন করতে চাই। বর্তমান সংবিধানের আলোকে নির্বাচন নিয়ে রাজনৈতিক অঙ্গন প্রতিদিন উত্তপ্ত থেকে উত্তপ্ততর হচ্ছে। আগামীতে নির্বাচনের পরিবেশ যে আরও ঘোলাটে হবে তাতে কোনো সন্দেহ নেই। দশম জাতীয় সংসদ নির্বাচন ১৫তম সংশোধনী অনুচ্ছেদ ১২৩ অপরিবর্তিত রেখে অনুষ্ঠিত হলে ওই নির্বাচনে সমতল ক্ষেত্র তৈরি হবে কি-না বা না হলে নির্বাচন কমিশন কী পদক্ষেপের পরিকল্পনা করছে তা জনগণের জানার প্রয়োজন রয়েছে। সে বিষয়েও নির্বাচন কমিশন পরিষ্কার নয়। যেসব বক্তব্য প্রকাশিত হচ্ছে তাতে মনে হয় নির্বাচন কমিশন এখন পর্যন্ত নিশ্চিত নয় যে, সমতল ক্ষেত্র তৈরি করতে কী পদক্ষেপ নিতে হতে পারে। অন্যদিকে একজন নির্বাচন কমিশনার সব দলের অংশগ্রহণের আশাবাদ ব্যক্ত করে বলেছেন, নির্বাচনে কারা এলো বা এলো না তা দেখা নির্বাচন কমিশনের দায়িত্ব নয়। পক্ষান্তরে তিনি বলেছেন, কোনো বড় দল অংশগ্রহণ না করলেও নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। এমন বক্তব্য জনমনে খোদ নির্বাচন কমিশনের নিরপেক্ষতা এবং অবস্থান নিয়ে প্রচণ্ড রকমের বিভ্রান্তির জন্ম দিয়েছে। সব দলের অংশগ্রহণ, বিশেষ করে যেসব দল নিরবচ্ছিন্নভাবে নির্বাচনে অংশগ্রহণ করেছে এবং দেশের প্রধান একটি দল অংশগ্রহণ নিশ্চিত করার উদ্যোগ নির্বাচন কমিশনের অন্তর্নিহিত দায়িত্বের মধ্যে বর্তায়। দেশের অন্যতম বৃহত্তম দল নির্বাচনে অংশগ্রহণ না করলে সে নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের সংজ্ঞায় পড়বে কি-না তা ভেবে দেখার প্রয়োজন রয়েছে। কাজেই এ ধরনের আগাম বক্তব্য নির্বাচন কমিশনের ভাবমূর্তি উন্নীতকরণের জন্য সহায়ক নয়। সব দলের অংশগ্রহণ নিশ্চিতকরণের উদ্যোগ নির্বাচন কমিশনকেই নিতে হবে। উদ্যোগ নিয়ে ব্যর্থ হলে সে ব্যর্থতার দায়দায়িত্ব নির্বাচন কমিশনের ওপর বর্তাবে না। তবে উদ্যোগহীনতা নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করবে।
পরিশেষে উল্লেখ্য, আগামী সংসদ নির্বাচন, বর্তমান প্রেক্ষাপটে আগামী ১০ মাসের মধ্যে অনুষ্ঠিত হবে, যেমনটা প্রধানমন্ত্রীও ঘোষণা করেছেন। সে বিবেচনায় সেসব জটিল বিষয় নির্বাচন কমিশনকে নির্বাচন-পূর্ব প্রস্তুতি হিসেবে সম্পাদন করতে হবে তার জন্য এ সময় পর্যাপ্ত নয়। তা ছাড়া নির্বাচন কমিশনের একমাত্র উদ্দেশ্য হতে হবে সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অবাধ নির্বাচন অনুষ্ঠিত করা। এ ধরনের নির্বাচন অনুষ্ঠিত করতে হলে সর্বপ্রথম প্রয়োজন নির্বাচন কমিশনের ওপর জনগণের আস্থা। আর এ আস্থা অর্জন করতে হলে নির্বাচন কমিশনের প্রতিটি কাজ হতে হবে স্বচ্ছ এবং জনগণকে সম্পৃক্ত করা। অন্যথায় আস্থার সংকট বিদ্যমান থাকলে নির্বাচনই আস্থার সংকটে পড়বে।
আমরা আশা করি, নির্বাচন কমিশন তাদের প্রস্তুতির অগ্রগতি এবং এসব বিষয়ে সিদ্ধান্তগুলো আরও স্বচ্ছভাবে জনগণের সামনে তুলে ধরবে। নির্বাচন কমিশনের অন্তর্নিহিত দায়িত্বের মধ্যে সবচেয়ে প্রধান দায়িত্ব হচ্ছে ভোটারদের জন্য সুস্থ পরিবেশ নিশ্চিতকরণ, যার মাধ্যমে অধিকতর ভোটারের ভোট প্রয়োগ নিশ্চিতকরণ। মূলত এ কারণেই নির্বাচন কমিশনের কথা এবং কাজে আরও স্বচ্ছতার প্রয়োজন রয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন : কলাম লেখক ও সাবেক নির্বাচন কমিশনার
hhirtlbd@yahoo.com

No comments

Powered by Blogger.