হিন্দি ভাষা ও মিথ্যা শিখছে শিশুরা- ডোরেমন কার্টুন প্রচারকারী চ্যানেল বন্ধের দাবি সংসদে

ভারতীয় চ্যানেলে হিন্দিতে ‘ডোরেমন’ কার্টুনের ব্যাপারে গতকাল সংসদে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। পাশাপাশি এই কার্টুনটি প্রচারকারী চ্যানেল বন্ধের পক্ষে মত দিয়ে বলা হয়েছে, এই চ্যানেলটি দেখে শিশুরা হিন্দি ভাষা এবং মিথ্যা বলা ছাড়া আর কিছুই শিখছে না।
সরকারি দলের সংসদ সদস্য শাহরিয়ার আলম গতকাল সন্ধ্যায় ৭১ বিধিতে দেয়া জাতীয় জনগুরুত্বপূর্ণ নোটিশের ওপর বক্তব্য দিতে গিয়ে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে এই মত ব্যক্ত করেন। তবে তার নোটিশটি গৃহীত হয়নি এবং সেটির ওপর সংশ্লিষ্ট মন্ত্রীও কোনো বক্তব্য দেননি।

তার অগৃহীত নোটিশের ওপর দুই মিনিটের বক্তব্যে শাহরিয়ার আলম বলেন, ডিশ চ্যানেলের মাধ্যমে বর্তমানে হিন্দি কার্টুন ‘ডোরেমন’ দেখানো হচ্ছে। বাংলাদেশের সব শিশু এই কার্টুন দেখছে। এই কার্টুন শিশুদের হিন্দি আর মিথ্যা বলা ছাড়া কিছুই শেখাতে পারবে না। এই কার্টুন বন্ধ না হলে বাংলার চেয়ে হিন্দি বলার লোকের সংখ্যা বেড়ে যাবে। যেসব চ্যানেল এই কার্টুন দেখাচ্ছে, সেগুলোর অনুমোদনও বন্ধ করা দরকার। শাহরিয়ার আলম বলেন, এমন কার্টুন দেখাতে হবে যেগুলো শিশুদের নৈতিক শিক্ষা দেয়। সময় মতো পড়াশোনায় আগ্রহী করে, ধর্মীয় ও নৈতিক শিক্ষা দেয়, এমন বিদেশী ভাষার বাংলায় অনূদিত কার্টুন দেখানো যেতে পারে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।
       


No comments

Powered by Blogger.