কয়েকটি ব্যবসায়ী সংগঠনের নিন্দা- খালেদা জিয়ার আহ্বান অর্থনীতি ও ব্যবসায়ীদের স্বার্থপরিপন্থী

ওয়াশিংটন টাইমসে প্রকাশিত নিবন্ধে জিএসপি সুবিধা প্রত্যাহারে বেগম খালেদা জিয়ার আহ্বানকে বাংলাদেশের অর্থনীতি ও ব্যবসায়ীদের স্বার্থপরিপন্থী বলে দাবি করেছে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ ব্যবসায়ীদের কয়েকটি সংগঠন। গত রাতে দেয়া এক যুক্ত বিবৃতিতে সংগঠনগুলোর পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের জিএসপি সুবিধা প্রত্যাহার না করার জন্য যখন সরকার ও বেসরকারি খাত একযোগে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছে, তখন বিরোধীদলীয় নেতার এই ধরনের আত্মঘাতী আহ্বান কোনোভাবেই কাম্য নয়।

এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ ছাড়াও বিবৃতিতে স্বার করেন ঢাকা চেম্বারের সভাপতি সবুর খান, বাংলাদেশ চেম্বারের সভাপতি এ কে আজাদ, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) পরিচালক আরশাদ জামাল দীপু, বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী শাহনেওয়াজ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) সভাপতি শাহজালাল মজুমদার, ময়মনসিংহ চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই পরিচালক আমিনুল হক শামীম, মানিকগঞ্জ চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই পরিচালক তাবারাকুল তোসাদ্দেক হোসেন টিটু, ফেনী চেম্বারের নেতা ও এফবিসিসিআই পরিচালক এ কে এম শাহেদ রেজা, বাংলাদেশ নিট পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) সহসভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ।

বিবৃতিতে বলা হয়, প্রকাশিত নিবন্ধে তিনি বাংলাদেশকে প্রদত্ত যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধাসহ অন্যান্য সুবিধাদি প্রত্যাহারের এবং বাংলাদেশের ওপর অবরোধ আরোপের আহ্বান জানিয়েছেন। ব্যবসায়ী সমাজ তার এই আহ্বানে গভীর উদ্বেগ প্রকাশ ও তীব্র নিন্দা জানাচ্ছে। জিএসপি সুবিধা বাতিল হলে এ সুবিধার আওতাধীন খাতসহ সম্ভাবনাময় অন্যান্য শিল্প খাত সরাসরি তিগ্রস্ত হবে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এর ফলে দেশের আর্থিক উন্নয়ন ব্যাহত হবে। দেশের যেকোনো রাজনৈতিক মতানৈক্য আলাপ আলোচনার মাধ্যমে সমাধান করা প্রয়োজন বলেও এতে অভিমত দেয়া হয়।
       

No comments

Powered by Blogger.