আসাদবিরোধী নেতাকে মস্কো সফরের আহবান

সিরিয়ার বিরোধীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। পাশাপাশি প্রধান বিরোধী জোট_সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশনের (এসএনসি) প্রধান মোয়াজ আল খতিবকে মস্কো সফরেরও আমন্ত্রণ জানিয়েছে তারা।
জার্মানির মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনের দ্বিতীয় দিনে গত শনিবার খতিবের সঙ্গে বৈঠক শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, 'আমি খতিবকে মনে করিয়ে দিয়েছি, সিরিয়ার বিরোধীরা জোট গঠন করে নেতা নির্বাচনের পরপরই তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষার আগ্রহ দেখিয়েছে রাশিয়া।' ল্যাভরভ-খতিবের এটাই প্রথম বৈঠক।
সম্মেলনের এক ফাঁকে খতিবের সঙ্গে বৈঠক করা ছাড়াও এদিন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লিগ মনোনীত বিশেষ দূত লাখদার ব্রাহিমির সঙ্গে আলোচনা করেন ল্যাভরভ।
বৈঠক শেষে খতিব বলেন, 'রাশিয়ার (সিরিয়া ইস্যুতে) নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি আছে। তবে সংকট নিরসনে আলাপ-আলোচনাকে আমরা উভয়েই স্বাগত জানিয়েছি। অনেক বিষয় আছে যেগুলোর ব্যাপারে আলোচনা হওয়া দরকার।'
ল্যাভরভের সঙ্গে বৈঠকের সময় বাইডেন সিরিয়াসহ অন্য ইস্যুতে মস্কো-ওয়াশিংটনের মধ্যকার 'মারাত্মক মতপার্থক্য'কে পাশে ফেলে সামনে এগিয়ে যেতে উভয় পক্ষের প্রতি আহ্বান জানান। আগের দিন শুক্রবার বাইডেন বলেন, প্রেসিডেন্ট বাশার আল আসাদ একজন 'স্বৈরচারী'। তাঁকে অবশ্যই চলে যেতে হবে।
এদিকে সম্মেলনে ভাষণ দেওয়ার সময় ল্যাভরভ শনিবার বলেন, 'আমাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য আছে, সিরিয়া সরকার রাসায়নিক অস্ত্রের ব্যাপারটি নিয়ন্ত্রণে নিয়েছে। পরিস্থিতি এখন নিরাপদ।'
এর তিন দিন আগে গত মঙ্গলবার রাতে সিরিয়ার একটি সামরিক স্থাপনা ও বিমানবিধ্বংসী অস্ত্রবাহী একটি গাড়িবহরের ওপর বিমান হামলা চালায় ইসরায়েল। যদিও দামেস্ক কেবল তাদের একটি 'সামরিক গবেষণাকেন্দ্রে' হামলার কথা স্বীকার করে। মার্কিন কয়েকজন কর্মকর্তাও নাম প্রকাশ না করার শর্তে স্বীকার করেন, ওয়াশিংটনকে জানিয়েই এ হামলা করা হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে তারা এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। ইসরায়েলও এ কয়েক দিন মুখ খোলেনি। তবে গতকাল রবিবার ব্যাপারটি কার্যত স্বীকার করে নিয়েছে তারা। বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক গতকাল মিউনিখ সম্মেলনের শেষ দিনে বলেন, 'কয়েক দিন আগে সিরিয়ায় কী ঘটেছে_এ ব্যাপারে সংবাদপত্রের মাধ্যমে আপনারা যা জেনেছেন, এর সঙ্গে আমি আর বাড়তি কিছু যোগ করতে চাই না।'
এ হামলার ঘটনায় আসাদ সরকার তাৎক্ষণিকভাবে কঠোর প্রতিক্রিয়া না জানালেও গতকাল তারা দেশকে 'অস্থিতিশীল' করার অভিযোগ তুলেছে ইসরায়েলের বিরুদ্ধে। প্রেসিডেন্ট আসাদকে উদ্ধৃত করে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসএএনএ জানায়, 'এই হামলার মাধ্যমে ইসরায়েলের সঠিক চরিত্র প্রকাশ পেয়েছে। বিদেশি শত্রু এবং সিরিয়ার মাটিতে তাদের চরের সঙ্গে যোগসাজশ করে ইসরায়েল দেশকে অস্থিতিশীল ও দুর্বল করার পাঁয়তারা করছে।' দামেস্ক সফররত ইরানি শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় আসাদ এ অভিযোগ করেন। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.