ওয়াহিদুল হক স্মরণ শনিবার, মঞ্চে আসছে বাল্মীকি প্রতিভা- সংস্কৃতি সংবাদ

 দেশের সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ওয়াহিদুল হক ও মাযহারম্নল হককে বৃহস্পতিবার নানা আয়োজনে স্মরণ করবে সরোজ সংস্কৃতিবৃত্ত ও কল্যাণপরম্পরা। এ উপলৰে দিনে কেরানীগঞ্জের তারানগরে আয়োজন করা হবে বসন্ত উৎসব। রাতভর চলবে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর।
সোমবার ছায়ানট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন দেশের বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী হাসান আজিজুল হক। আয়োজক সংগঠনের সভাপতি মাহমুদা খাতুন, ছায়ানটের সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল, শিল্পী মিতা হক প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, আটি ভাওয়াল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করা হবে অনুষ্ঠান। শুভাযাত্রা ও মাযহারুল হকের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে বিকেল সাড়ে ৩টায় আয়োজনের সূচনা করা হবে। বিকেল ৫টা থেকে চলবে বসনত্ম উৎসবের অনুষ্ঠানমালা। নৃত্য, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, দীজেন্দ্রগীতিসহ বিভিন্ন ধরনের সঙ্গীত পরিবেশিত হবে এই উৎসবে। অনুষ্ঠানে শিল্পী মিতা হক, চন্দনা মজুমদার, বুলবুল ইসলাম, তানিয়া মান্নান, শারমীন সাথী ইসলাম, লাইসা আহ্মেদ লিসা, সিফায়েত উলস্নাহ মুকুলসহ বেশ কয়েক নবীন-প্রবীণ শিল্পী অংশ নেবেন। আয়োজকরা জানান, উচ্চাঙ্গ সঙ্গীতের আসর বসবে রাত সাড়ে ৮টায়। রাতভর চলবে এই আয়োজন। শেষ হবে সকাল ৭টায়। এ ছাড়া ২৬ মার্চ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান এবং পরদিন ২৭ মার্চ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হবে বলে জানান আয়োজকরা।
মঞ্চে আসছে রবীন্দ্রনাথের গীতিনাট্য বাল্মীকি প্রতিভা দেশে প্রথমবারের মতো মঞ্চস্থ হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের গীতিনাট্য 'বাল্মীকি প্রতিভা।' সিটি ব্যাংক এবং আমেরিকান এক্সপ্রেস বাংলাদেশের আয়োজনে আগামী শনিবার গীতিনাট্যটি পরিবেশন করবে সুরলোক এবং নৃত্যাঞ্চল। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি। সোমবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, রবীন্দ্রনাথের মাত্র বিশ বছর বয়সে লেখা প্রথম গীতিনাট্য 'বাল্মীকি প্রতিভা।' গীতিনাট্য হিসেবে মঞ্চায়নের উদ্দেশে রচিত হলেও পরবতর্ীতে এটি নৃত্যনাট্যে পরিবর্তিত হয়। ১৮৮১ সালে বিদ্যাভাজন সমাগম সম্মিলনীতে এর প্রথম প্রদর্শনী হয়। তখন রবিঠাকুর নিজেই অভিনয় করেন বাল্মীকি চরিত্রে। আর এর মধ্য দিয়ে পাশ্চাত্য অপেরায় মুগ্ধ রবীন্দ্রনাথ কীর্তন, ভারতীয় ফোক এবং রাগ প্রধান ভারতীয় কম্পোজিশনের সঙ্গে ইংলিশ ও আইরিশ ফোক মেলোডির এক অনন্য সমন্বয়ে পরিবেশনার নতুন ধারা সৃষ্টি করেন। আয়োজকরা জানন, অনন্য এ পরিবেশনায় কোরিওগ্রাফার হিসেবে মঞ্চায়নের পুরো ভাগে থাকবেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকা প্রবাসী বিশ্বখ্যাত কোরিওগ্রাফার সুকল্যাণ ভট্টাচার্য। নির্দেশনা, সুর ও সঙ্গীত পরিচালনার দায়িত্বে থাকবেন শিল্পী ড. চঞ্চল খান, নৃত্যশিল্পী শামীম আর নীপা, শিবলী মোহাম্মদ ও তাঁর দল।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কে মাহমুদ সাত্তার, চীফ কমিউনিকেন্স অফিসার মাসরুর আরেফিন, সুরলোকের সভাপতি ড. চঞ্চল খান, নৃত্যাঞ্চলের সমন্বয়ক মোহাম্মদ জাহাঙ্গীর, কোরিওগ্রাফার সুকল্যাণ ভট্টাচার্য, নৃত্যশিল্পী শামীম আরা নীপা এবং শিবলী মোহাম্মদ।

No comments

Powered by Blogger.