সেরা থিংক ট্যাঙ্কের তালিকায় এবারও শীর্ষে যুক্তরাষ্ট্র-৯৮ নম্বরে বাংলাদেশের বিআইডিএস

বিশ্বের সেরা গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠানের (থিংক ট্যাঙ্ক) তালিকার শীর্ষে তৃতীয়বারের মতো স্থান করে নিয়েছে যুক্তরাষ্ট্রের ব্রুকিংস ইনস্টিটিউশন। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় ২০০৬ সাল থেকে প্রতি বছর এই তালিকা প্রকাশ করে আসছে।
২০১২-এর তালিকাটি প্রকাশিত হয় গত সোমবার। এতে ১৮২টি দেশের ছয় হাজার ছয় শ তিনটি গবেষণা প্রতিষ্ঠানের নাম স্থান পায়।
শীর্ষ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৮তম স্থানে রয়েছে বাংলাদেশের প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)।
ব্রুকলিনের পর দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্যের চাটাম হাউস, তৃতীয় যুক্তরাষ্ট্রের কার্নেগি ইনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস। শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের পাঁচটিই যুক্তরাষ্ট্রের। বাকি তিনটি হলো সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (পঞ্চম), কাউন্সিল অন ফরেইন রিলেশনস (ষষ্ঠ) এবং র‌্যান্ড করপোরেশন (নবম)।
এ ছাড়া সংখ্যার দিক থেকেও শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। তালিকায় স্থান পেয়েছে যুক্তরাষ্ট্রের এক হাজার আট শ ২৩টি প্রতিষ্ঠান। এরপর রয়েছে চীনের ৪২৯টি, যুক্তরাজ্যের ২৮৮টি এবং ভারতের ২৬৯টি প্রতিষ্ঠান। সংখ্যার দিক থেকে চতুর্থ হলেও সেরা শীর্ষ ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে ভারতের কোনো প্রতিষ্ঠান নেই। দেশটির সেন্টার ফর সিভিল সোসাইটির (সিসিএস) নাম রয়েছে ৫১ নম্বরে।
ইংরেজি ভাষায় চীনাদের দুর্বলতা সত্ত্বেও শীর্ষ ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে চীনা দুটি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। চাইনিজ অ্যাকাডেমী অব সোশ্যাল সায়েন্সেস (সিএএসএস) ১৭তম এবং চাইনিজ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেস (সিআইআইএস) ৩৮তম স্থানে রয়েছে।
এ ছাড়া ২৪তম স্থানে আছে ব্রাজিলের ফুন্দাকাও গেতুলিও ভারগাস (এফজিভি), ৩৯তম আর্জেন্টিনার কনসেখো আর্হেন্তিনো পারা লাস রিলাসিওনেস ইন্তারন্যাসনালস (সিএআরআই), ৫০তম মিসরের আল-আহরাম সেন্টার ফর পলিটিক্যাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.