২৫ হাজার টন আতপ চাল আমদানির সিদ্ধান্ত

আন্তর্জাতিক বাজারে মোটা চালের তীব্র সঙ্কটের কারণে সরকার ২৫ হাজার মেট্রিক টন আতপ চাল আমদানির সিদ্ধানত্ম নিয়েছে। সরকারের ক্রয়সংক্রানত্ম মন্ত্রিসভা কমিটি এ সংক্রানত্ম একটি প্রসত্মাব রবিবার অনুমোদন করেছে।
এতে মোট ব্যয় হবে ৬৮ কোটি ৭৩ লাখ টাকা। বৈঠকের পর খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, আনত্মর্জাতিক বাজারে মোটা চালের সঙ্কটের কারণে আতপ চাল আমদানি করা হচ্ছে। দেশে চালের দাম স্থিতিশীল রাখার জন্য সরকার চাল আমদানি করছে বলে জানান তিনি।
তবে আরও চাল আমদানি করা হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, চাল আমদানির প্রসত্মাব রয়েছে, তবে এ বিষয়ে এখনও আলোচনা হয়নি।
তিনি বলেন, আমরা চালের দাম জনগণের ক্রয় ৰমতার মধ্যে রাখার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করছি। গত দু' তিন দিনে চালের দাম কেজিপ্রতি ২ থেকে এক টাকা করে কমে এসেছে বলে জানান খাদ্যমন্ত্রী।
বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মোঃ নুরম্নল করিম জানান, সিঙ্গাপুর ভিত্তিক ইন্দোসিনো ট্রেড পিটিই লিমিটেড চাল সরবরাহ করবে। আমদানি করা প্রতিমেট্রিক টন চালের দাম নিচ্ছে ৩৯৫ মার্কিন ডলার। রবিবারই এ চাল সরবরাহের জন্য সংশিস্নষ্ট প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হবে বলে জানান তিনি। নুরম্নল করিম বলেন, প্রতিষ্ঠানটি যে প্রসত্মাব দিয়েছে তাতে আগামী ১০ মার্চ পর্যনত্ম তারা প্রতিমেট্রিক টন প্রতি ৩৯৫ ডলারে সরবরাহ করতে রাজি হয়েছে।
সরকারের খাদ্য মজুদ সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, ২০০৯-১০ অর্থবছরে সরকার প্রায় ২৮ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহের ল্যমাত্রা নির্ধারণ করেছে। এর মধ্যে অভ্যনত্মরীণ উৎস থেকে ১৬ লাখ মেট্রিক টন, অনুদান ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং আমদানি করার কথা ছিল ১০ লাখ ৫০ হাজার মেট্রিক টন। এদিকে চলতি বোরো সংগ্রহ অভিযানকালে সরকার ১২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহ করেছে।
সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কৰে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক ও বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব) ফারম্নক খান উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.