শনিবারের মধ্যে ভিসি পদত্যাগ না করলে আমরণ অনশন- বেরোবিতে কুশপুতুল দাহ

আগামী শনিবারের মধ্যে ভিসি প্রফেসর ড. মু. আব্দুল জলিল মিয়া পদত্যাগ না করলে রবিবার থেকে আমরণ অনশন কর্মসূচীতে যাওয়ার ঘোষণা দিয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।
এর আগে সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ‘দুর্নীতি বিরোধী মঞ্চে’ আন্দোলনকারীরা অবস্থান ধর্মঘট ও গণঅনশন কর্মসূচী পালন শেষে ভিসির কুশপুতুল দাহ করেছে। হাড় কাঁপানো শীত উপেক্ষা করে এই কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের প্রায় আড়াই হাজার শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।
এদিকে ‘আন্দোলনকারীদের চার দফা দাবি মেনে নেয়ায় আন্দোলনকারীরা তাদের আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে’ ভিসির পক্ষে মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতরের তথ্য কর্মকর্তা মোহাম্মদ আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি সাংবাদিকদের মেইলে পাঠানোর বিষয়টিকে ‘ভিসির ভন্ডামি ও প্রতারণা’ বলে আখ্যায়িত করেছেন আন্দোলনকারীরা। চলমান আন্দোলন নস্যাত করতে ভিসির অপকৌশলে কাউকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, এক দফা ভিসির অপসারণ ছাড়া আন্দোলনকারীরা কেউই আর ঘরে ফিরবে না। বুধবার শান্তিপূর্ণ কর্মসূচী শেষে মেসে ফিরে যাবার সময় পার্কমোড় এলাকায় মোশাররফ হোসেন এবং খাদিজা বেগম নামের দুই শিক্ষার্থীকে লাঞ্ছিত ও তাদের মোবাইল ফোন ভিসিপন্থীরা ছিনিয়ে নিয়েছে বলে অভিযোগ করেছেন সচেতন শিক্ষক-শিক্ষার্থী পরিষদের সদস্যসচিব ড. তুহিন ওয়াদুদ।
উপাচার্য প্রফেসর ড. মু. আব্দুল জলিল মিয়ার সীমহীন দুর্নীতি, অনিয়ম, আত্মীয়করণ এবং বিশ্ববিদ্যালয়ের আইন ভঙ্গ করে নিজের এবং তার মেয়ের মালিকানায় নর্থ বেঙ্গল ইনস্টিটিউিট অব ডেভেলপমেন্ট স্টাডিজ প্রতিষ্ঠা করার প্রতিবাদে এবং তার অপসারণ দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের বুধবার পর্যন্ত ৫ দিনের কর্মসূচীর ফলে বিশ্ববিদ্যালয়ে পুরো অচলাবস্থা বিরাজ করছে। বুধবারও বিশ্ববিদ্যালয়ে কোন ক্লাস এবং পরীক্ষা হয়নি।
দুপুর বারোটায় অনশন শেষে শিক্ষার্থীরা ড. মোঃ মতিউর রহমানকে ফলের রস পান করিয়ে অনশন ভঙ্গ কর। অনশনের পরই উপাচার্য প্রফেসর ড. মু আব্দুল জলিল মিয়ার কুশপুতুল দাহ করা হয়। এ সময় ‘ভিসি জলিল মিয়া, নিপাত যাক নিপাত যাক’ বলে সেøাগান দিতে থাকে। অবস্থান কর্মসূচী চলাকালে সেখানে বক্তব্য রাখেন ড. আর এম হাফিজুর রহমান সেলিম, ড. মোঃ মতিউর রহমান, ড. তুহিন ওয়াদুদ, আশরাফুল আলম, আপেল মাহমুদ, উমর ফারুক প্রমুখ। আজ বৃহস্পতিবারও সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে অবস্থান ধর্মঘট এবং গণঅনশন। বেলা একটায় হবে মৌন মিছিল। এদিকে ভিসি প্রফেসর ড. মু. আব্দুল জলিল মিয়ার সঙ্গে যোগাযোগ করলে তিনি এসব ব্যাপারে কথা বলতে রাজি হননি।
বহিরাগতদের হামলায় ২ শিক্ষার্থী আহত ॥ নিজস্ব সংবাদদাতা জানান, আন্দোলনকারী বাংলা বিভাগের ২ শিক্ষার্থী বহিরাগতদের হামলায় আহত হয়েছে। কর্মসূচী শেষে দুপুর ১টার দিকে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা ক্যাম্পাস ছেড়ে যায়। শিক্ষার্থীরা যে যার মতো চলে যাচ্ছিল। এর মধ্যে বাংলা বিভাগের ২য় বর্ষের ছাত্র মোশারফ হোসেন, এবং খাদিজা নগরীর পার্ক মোড়ে আসলে বহিরাগত ৪ জন তাদের বেধক মারপিট করে। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে এক হোটেলে নিরাপদে রাখে। পরে শিক্ষক ড. তুহিন ওয়াদুদ, ওমর ফারুক এবং পুলিশের এসআই শফিকসহ শিক্ষার্থীরা গিয়ে তাদের উদ্ধার করে নিয়ে আসে।

No comments

Powered by Blogger.