সাড়ে ছয় লাখ প্রাণী নিধনের আশঙ্কা-সিউলে খুরারোগের প্রাদুর্ভাব

দক্ষিণ কোরিয়ায় গবাদিপশুর মধ্যে ব্যাপকহারে খুরা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গতকাল রবিবার নতুন করে খুরা রোগে আক্রান্তের সাতটি ঘটনা নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এ রোগের পাশাপাশি দেশটিতে হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে বার্ড ফ্লুর সংক্রমণ।
কৃষি মন্ত্রণালয় গতকাল পাঁচটি শহরের গরু ও শুকরের খামারে খুরা রোগের সাতটি ঘটনা নিশ্চিত করেছে। এ নিয়ে গত নভেম্বর থেকে এখন পর্যন্ত খুরা রোগ সংক্রমণের ৭৪টি ঘটনা ঘটল। মন্ত্রণালয়ের জরুরি টাস্কফোর্স কেন্দ্রের এক কর্মকর্তা বলেন, 'আমাদের সন্দেহের তালিকায় আরো তিনটি ঘটনা আছে। সেগুলোর নমুনা পরীক্ষাগারে পাঠানো হয়েছে। ফলাফলের অপেক্ষায় আছি।'
সংক্রমণের পরিপ্রেক্ষিতে গরু, শুকরসহ খুরবিশিষ্ট ছয় লাখ ৬০ হাজার প্রাণী নিধনের আশঙ্কা দেখা দিয়েছে। যার আর্থিক মূল্য ৩৫ কোটি ডলার। মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, সংক্রমিত পশুর সংখ্যা ক্রমাগত বাড়ছে। সংক্রমণের কারণে দক্ষিণ কোরিয়ার মাংস রপ্তানি শিল্প ঝুঁকির মুখে পড়েছে। এর আগে ২০০২ সালে দেশটিতে খুরা রোগের ব্যাপক সংক্রমণ দেখা দেয়। ওই সময় এক লাখ ৬০ হাজার পশু নিধন করা হয়। সংক্রমণ ঠেকাতে সরকার গত ডিসেম্বর পর্যন্ত সাড়ে চার লাখ পশুকে টিকা দেয়। এর মধ্যেই গত শুক্রবার বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের ঘোষণা দেয় কৃষি মন্ত্রণালয়। তারা জানায়, চেয়োনান শহর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইকসান শহরে হাঁস ও মুরগির দুটি খামারে বার্ড ফ্লু বহনকারী ভাইরাস এইচ৫এন১ শনাক্ত করা হয়েছে। ইতিমধ্যে খামার দুটির এক লাখেরও বেশি মুরগি ও ১০ হাজারের বেশি হাঁস নিধন করা হয়েছে।
সুইডেনে শিশুর মৃত্যু : সুইডেনে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে সাত বছরের এক শিশু মারা গেছে। স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। ওই শিশু ছাড়াও গত ডিসেম্বর থেকে দক্ষিণ সুইডেনে ৬৫ জন এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়েছে।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.